শিরোনাম :

যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Admin

সারাদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার সাথে ৫১তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপন করেছে সারা দেশ। দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিস্তারিত কর্মসূচির অংশ হিসেবে দিনের শুরুতেই ফজরের নামাজের পর মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহীদের রুহের মাগফিরাত এবং দেশের অগ্রগতি ও উন্নয়ন কামনা করে পিলখানাসহ সারাদেশে বিজিবির সকল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়

দেশের বিভিন্ন স্থানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন সহ প্যারেড, কুচকাওয়াজ, আলোচনা সভা, দোয়া মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও দুস্থদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন, শিক্ষা প্রতিষ্ঠানসমুহে ‘বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ এবং স্বাধীনতা’ শীর্ষক রচনা প্রতিযোগিতা, স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন অনুষ্ঠিত হয়।

মুক্তিযুদ্ধের ইতিহাস সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সকাল সাড়ে আটটা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত পিলখানায় বিজিবি যাদুঘর সকলের জন্য উম্মুক্ত রাখা হয়। বিকেলে সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় বিজিবির বাদকদল কর্তৃক বাদ্য পরিবেশন করা হয়। সন্ধ্যার পর পিলখানাসহ সারাদেশে বিজিবির সকল গুরুত্বপূর্ণ স্থাপনা বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ-ভারত সীমান্তের বেনাপোল-পেট্রাপোল, বাংলাবান্ধা-ফুলবাড়ী ও আখাউড়া-আগরতলা আইসিপিসমূহে বিজিবি-বিএসএফ কর্তৃক জমকালো যৌথ ‘রিট্রিট সিরিমনি' প্যারেড অনুষ্ঠিত হয়।