শিরোনাম :

চলছে সারা দেশে বাম জোটের অর্ধদিবস হরতাল

চলছে সারা দেশে বাম জোটের অর্ধদিবস হরতাল
Admin

খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ার প্রতিবাদে আজ সোমবার সারা দেশে অর্ধদিবস হরতাল পালন করছে বাম জোট। জোটের নেতারা হরতাল সফল করতে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল দেশের বিভিন্ন এলাকায় হরতাল সফল করার আহ্বান জানিয়ে নানা কর্মসূচি পালিত হয়েছে।

গত ১১ মার্চ জোটের সমন্বয়ক বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এ ঘোষণা দেন। পাশাপাশি গতকাল রবিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা আশা করি জনগণের ব্যাপক সমর্থনে এই হরতাল সফল হবে। সকাল ৬টা থেকে রাজধানীর বিভিন্ন স্পটে কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ কর্মীরা হরতাল কর্মসূচি পালন করার জন্য অবস্থান নেন। দুপুর ১২টা পর্যন্ত দোকানপাট, শপিং মলসহ সব ধরনের পরিবহন চলাচল বন্ধ রাখা হবে। তবে সব ধরনের জরুরি পরিষেবা হরতালের আওতামুক্ত থাকবে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, হরতালে সহিংসতা হলে জনগণের জানমাল বাঁচাতে নিরাপত্তা বাহিনী যথাযথ ভূমিকা পালন করবে। কেউ যদি রাস্তায় প্রতিবন্ধকতা করার বা ভাঙচুর করে অথবা কেউ যদি কোনো ধ্বংসাত্মক কাজ করে, তাহলে অবশ্যই নিরাপত্তা বাহিনী তাদের কাজ করবে।

এদিকে খুলনায় হরতালের শুরুতেই পুলিশের বাঁধায় তা পন্ড হয়ে যায়। হরতালের সমর্থনে বাম জোট মিছিলের প্রস্তুতিকালে ৬ জনকে আটক করে পুলিশ।

আজ সোমবার (২৮ মার্চ) সাড়ে ৭টার দিকে নগরীর গোলকমনি শিশু পার্ক ও ডায়াবেটিস হাসপাতালের সামনে থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতরা এসময় হরতালের সমর্থনে বিভিন্ন স্লোগান দেয়।

অর্ধদিবস হরতালে খুলনা নগরী‌তে তেমন কোন প্রভাব পড়তে দেখা যায়নি।সকাল থেকে যান চলাচল স্বাভা‌বিক ছিল। শিক্ষা প্রতিষ্ঠা‌নে ক্লাস চল‌ছে যথারী‌তি। অ‌ফিস আদাল‌তেও কোন প্রভাব প‌ড়ে‌নি। দোকান, ব্যবসা প্রতিষ্ঠান সকল কিছুই খোলা আছে।

খুলনা সদর থানার (ওসি) হাসান আল মামুন বলেন, রাস্তায় যান চলাচলে বিঘ্নসৃষ্টি করে মিছিল করার প্রস্তুতিকালে কয়েকজনকে থানায় আনা হয়েছে। পরবর্তীতে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।