শিরোনাম :

যুদ্ধে ১৬ হাজারেরও বেশী রুশ সেনা নিহত বলে ইউক্রেনের দাবী

যুদ্ধে ১৬ হাজারেরও বেশী রুশ সেনা নিহত বলে ইউক্রেনের দাবী
Admin

রাশিয়ার সঙ্গে চলমান সংঘাতে এখন পর্যন্ত ১৬ হাজার ৬০০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সেই সঙ্গে ১২১টি রুশ বিমান ছাড়াও ৫৮২টি ট্যাংক ও ৫২টি প্রতিরক্ষা সিস্টেম গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছে দেশটি। রোববার ইউক্রেনীয় সৈন্যদলের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।
ওই কর্মকর্তা জানান, গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত ১২১টি রাশিয়ান বিমান, ১২৭টি হেলিকপ্টার, ৫৮২টি ট্যাংক ছাড়াও এক হাজার ৬৬৪টি সাঁজোয়া যুদ্ধযান, ২৯৪টি কামান, ৯৩টি ক্ষেপণাস্ত্র উক্ষেপন যন্ত্র ও ৫২টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে ইউক্রেনীয় বাহিনী।
বিশাল এই ক্ষতিসাধন ছাড়াও রুশ বাহিনীর এক হাজার ১৪৪টি অন্যান্য যুদ্ধযান, সাতটি স্পিডবোট, ৭৩টি জ্বালানি যান এবং ৫৬টি মনুষবিহীন বিমান (ইউএভি) গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলেও দাবি করেন ইউক্রেনীয় সৈন্যদলের এই কর্মকর্তা।
গত বৃহস্পতিবার (২৪ মার্চ) ইউক্রেনে রাশিয়ার হামলার এক মাস পূর্ণ হয়েছে। দীর্ঘ এক মাস পেরিয়ে গেলেও এখনও ইতি ঘটেনি দেশদুটির মধ্যে চলমান বিরোধের, মেলেনি যুদ্ধ থামার কোনো লক্ষণও। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে একের পর এক হামলা চালাচ্ছে রাশিয়া। পাল্টা হামলায় এর জবাবও দিচ্ছে ইউক্রেন।
রোববার পশ্চিম ইউক্রেনের শহর লভিভে ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে রাশিয়া। রুশ হামলায় পোল্যান্ডের সীমান্ত থেকে মাত্র ৬০ কিমি দূরে লভিভের একাধিক সামরিক স্থাপনা ধ্বংসের খবর নিশ্চিত করেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ।
হামলায় ইউক্রেনের রাজধানী কিয়েভের পর সবচেয়ে বেশি শোচনীয় অবস্থা মারিউপোলের। বেশ কয়েকটি শহরের দখল নিলেও রাজধানীসহ কয়েকটি শহরের দখল নেয়নি রাশিয়া। তারা কিয়েভ ও মারিউপোল ঘিরে রেখেছে। পাশাপাশি কিয়েভসহ বিভিন্ন শহরে এখনও হামলা অব্যাহত রেখেছে রুশ সেনারা।
দুই দেশের চলমান এই লড়াইয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যেমন রাশিয়ার চতুর্থ জেনারেল নিহতের দাবি করেছেন, তেমনি রাশিয়ার এই সামরিক অভিযানের কারণে বিশ্বব্যাপীই সমালোচনার শিকার হচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই মধ্যে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) প্রধান জেন্স স্টলটেনবার্গ রাশিয়া-ইউক্রেন সংঘাত প্রসঙ্গে বলেছেন, একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে হামলা চালিয়ে পুতিন অনেক ‘বড় ভুল’ করছেন। একই সঙ্গে পুতিন ইউক্রেনের মানুষ ও সেনাদের শক্তি ও সাহসিকতাকে অবমূল্যায়ন করেছেন বলেও মন্তব্য করেছেন তিনি। এমনকি মার্কিন সিনেটের পক্ষ থকে পুতিনকে যুদ্ধাপরাধীও আখ্যা দেওয়া হয়েছে।