শিরোনাম :

চট্টগ্রামে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ১২১৬ পরিবার

 চট্টগ্রামে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ১২১৬ পরিবার
Admin

চট্টগ্রামে তৃতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন ১ হাজার ২১৬টি পরিবারকে ঈদ উপহার হিসেবে জমিসহ মুজিব বর্ষের ঘর দেওয়া হচ্ছে।

রোববার (২৪ এপ্রিল) চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এ তথ্য  জানিয়েছেন।

জেলা প্রশাসক বলেন, সারা দেশের মতো চট্টগ্রাম জেলায় প্রথম পর্যায়ে ১ হাজার ৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। দ্বিতীয় পর্যায়ে মুজিব বর্ষের ঘর দেওয়া হয়েছে ৬৪৯টি পরিবারকে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ উদ্যোগে এখন শামিল হতে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিরা এগিয়ে এসেছেন। ইতোমধ্যে বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম জেলায় ১২০টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া বড় বড় শিল্প প্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প খাতে অর্থ অনুদান দিচ্ছেন।
 
মমিনুর রহমান বলেন, প্রথম ও দ্বিতীয় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় তৃতীয় পর্যায়ে আগামী ২৬ এপ্রিল প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১ হাজার ২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হবে। আশ্রয়ণ প্রকল্পের নির্ধারিত নমুনা ও ডিজাইন অনুসরণ করে উন্নতমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে এসব ঘর নির্মাণ করা হয়েছে।

জানানো হয়েছে, চট্টগ্রামের পটিয়া উপজেলায় ৮৫টি, কর্ণফুলীতে ১০টি, আনোয়ারায় ১৩০টি, বোয়ালখালীতে ৪৫টি, চন্দনাইশে ৬৫টি, সাতকানিয়ায় ২৮টি, লোহাগাড়ায় ১৪৫টি, বাঁশখালীতে ১২০টি, রাঙ্গুনিয়ায় ৭০টি, রাউজানে ৫৬টি, হাটহাজারীতে ২৪টি, ফটিকছড়িতে ৩৯০টি, সীতাকুণ্ডে ২৮টি, মীরসরাইয়ে ২০টিসহ ১ হাজার ২১৬টি পরিবারকে এসব ঘর দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আনোয়ারা উপজেলার ৬ নম্বর বারখাইন ইউনিয়নের হাজীগাঁও আশ্রয়ণ প্রকল্পে আগামী ২৬ এপ্রিল সকাল সাড়ে ১০টায় এ ঘর প্রদান করা হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘মুজিব শতবর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী ২০২১ সালের ২৩ জানুয়ারি সারা দেশে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মাসুদ কামাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ উল্লাহ মারুফ প্রমুখ।