শিরোনাম :

ক্যাপিটলে হামলার বিচারব্যবস্থাকে ‘ক্যাঙ্গারু কোর্ট’ বললেন ট্রাম্প

ক্যাপিটলে হামলার বিচারব্যবস্থাকে ‘ক্যাঙ্গারু কোর্ট’ বললেন ট্রাম্প
Admin

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলায় কংগ্রেসের শুনানি শুরু হয় সম্প্রতি। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি অভুত্থান চেষ্টার অভিযোগ আনা হয়েছে। তবে অভিযোগ প্রত্যাখ্যান করে ক্যাপিটল হিলে দাঙ্গার জন্য কংগ্রেসের তদন্ত ও বিচারব্যবস্থাকে ‘ক্যাঙ্গারু কোর্ট’ বললেন ট্রাম্প।

‘ক্যাঙ্গারু কোর্ট’ মূলত রুপক অর্থে ব্যবহৃত হয়। এটি এমন একটি আদালত, যে অন্য কারো পকেটে রয়েছে এবং এই আদালত স্বাধীন ও নিরপেক্ষ রায় দিতে অক্ষম। সমালোচকরা এর নামকরণ করার পেছনে যথেষ্ট কারণও রয়েছে। এটি হচ্ছে ক্যাঙ্গারু আদালত প্রতিষ্ঠিত আইনকানুনের কোনো তোয়াক্কা না করে স্বেচ্ছাচারমূলক রায় ঘোষণা করেন, যে রায় আগে থেকেই নির্ধারিত থাকে।

১২ পৃষ্ঠার এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে, গণতান্ত্রিক নেতৃত্বাধীন শাসনের ‘বিপর্যয়’ থেকে আমেরিকানদের বিভ্রান্ত করার জন্য তদন্ত রিপোর্ট সেভাবে সাজানো হয়েছে। ট্রাম্প আরও বলেন যে, সত্য হলো যে ২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকানরা ব্যাপক সংখ্যায় ওয়াশিংটন ডিসিতে উপস্থিত হয়েছিলেন।

সোমবার (১৩ জুন) তদন্ত প্যানেল ট্রাম্প নির্বাচনী পরাজয় মেনে নেবেন কি না তা নিয়ে তার সহায়তাকারীদের মধ্যে বিভক্তির বিস্তারিত প্রমাণ দিয়েছে। এর পরই ট্রাম্পের এমন মন্তব্য এলো।

প্রায় এক বছর তদন্তের পর ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের সিলেক্ট কমিটি বৃহস্পতিবার (৯ জুন) সন্ধ্যায় শুনানি কার্যক্রম শুরু করে। শুরুতেই ট্রাম্পের ঘনিষ্ঠ যারা ছিলেন তাদের সাক্ষাতকারের ভিডিও ক্লিপ দেখানো হয় সেখানে।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে গত ৬ জানুয়ারি দেশটির প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তরকে কেন্দ্র করে ওই হামলার ঘটনা ঘটে। অভিযোগ ওঠে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা হামলা চালিয়েছিল সেদিন। ফেসবুক-টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পের উসকানিমূলক পোস্ট থেকে ছড়িয়ে পড়ে সহিংসতা। ওই সহিংসতার ঘটনার তদন্ত করছে কংগ্রেসনাল কমিটি।