শিরোনাম :

বন্যার্তদের পাশে দাঁড়াতে চট্টগ্রাম চেম্বারের আহ্বান

বন্যার্তদের পাশে দাঁড়াতে চট্টগ্রাম চেম্বারের আহ্বান
Admin

সিলেট ও সুনামগঞ্জে বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার জন্য ব্যবসায়ী সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

রোববার (১৯ জুন) এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

মাহবুবুল আলম বলেন, কয়েক দিনের অবিরাম বৃষ্টিপাতে চট্টগ্রামের আকবরশাহ ও পাহাড়তলীতে পাহাড়ধসে চারজনের মৃত্যু হয়েছে। দেশের ১১টি জেলায় বন্যায় লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে অত্যন্ত অসহায় অবস্থায় মানবিক বিপর্যয়ের সম্মুখীন। বন্যা পরিস্থিতির দিন দিন অবনতি হচ্ছে। পানিবন্দি এলাকায় বিশুদ্ধ পানি, খাদ্য বিশেষ করে শুকনো খাবার ও আশ্রয়ের অভাবে মানুষ অবর্ণনীয় কষ্টের মধ্যে সময় অতিবাহিত করছে। স্মরণকালের ভয়াবহ এই বন্যায় মানুষ অত্যন্ত অসহায় হয়ে পড়েছে। স্কুল, কলেজ, হাটবাজার, হাসপাতাল বন্ধ’, বিমান, রেল, মহাসড়কসহ সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।এমন পরিস্থিতিতে বন্যার্তদের সাহায্যে দেশের ব্যবসায়ী সমাজ, বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, করপোরেট হাউসসহ বিত্তবানদের দ্রুত এগিয়ে আসার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এবং দায়িত্ববোধ থেকে আমাদের সবার উচিত এ অবস্থায় বন্যার্তদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। বন্যার্তদের জন্য সরকারি ব্যবস্থার পাশাপাশি বেসরকারি খাতের পক্ষ থেকে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী দুর্গত এলাকায় জরুরি ভিত্তিতে পৌঁছানো প্রয়োজন। জরুরি ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইন, শুকনো খাবার, মোমবাতি, চিড়া, গুড়, মুড়ি, বিস্কুট, চাল, ডাল, চিনি, লবণ, তেল ইত্যাদি প্রয়োজনীয় ভোগ্যপণ্য বন্যার্তদের সাহায্যার্থে পৌঁছে দিতে হবে।

চেম্বার সভাপতি বলেন, অতীতেও বেসরকারি খাত দেশের দুর্যোগকালে এগিয়ে এসেছে এবং মানুষের পাশে দাঁড়িয়েছে। সেই ধারা অব্যাহত রেখে ব্যবসায়ী সমাজসহ সবাইকে বন্যার্তদের সাহায্যে এবারও এগিয়ে আসার অনুরোধ জানান তিনি।