শিরোনাম :

ভারতে ওমিক্রনের বিএ ২.৭৫ উপ-ধরন বাড়াচ্ছে সংক্রমণ

ভারতে ওমিক্রনের বিএ ২.৭৫ উপ-ধরন বাড়াচ্ছে সংক্রমণ
Admin

প্রতিবেশী দেশ ভারতে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। বৈশ্বিক সংক্রমণে দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা দেশটিতে এবার করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্ট বা উপ-ধরন বিএ২.৭৫ এর অস্তিত্ব শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এমন তথ্যই জানিয়েছে।

নতুন এ উপ-ধরনটির প্রভাব কেমন হবে, সেদিকে চোখ রাখা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেয়াসুস।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি প্রসঙ্গে ডব্লিউএইচও প্রধান বলেছেন, গত দু’সপ্তাহে বিশ্বে কোভিড সংক্রমণ প্রায় ৩০ শতাংশ বেড়েছে। ইউরোপ ও আমেরিকায় বিএ.৪ ও বিএ.৫ এর সংক্রমণ ঘটেছে। ভারতে বিএ ২.৭৫ উপ-ধরনের হদিস পাওয়া গিয়েছে।

সংস্থাটির প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, করোনার এ নতুন সাব-ভ্যারিয়েন্ট বিএ ২.৭৫ ভারতে প্রথম শনাক্ত হয়েছে। এরইমধ্যে উপ-ধরনটি বিশ্বের আরও ১০ দেশে ছড়িয়েছে।

সম্প্রতি ইজরায়েলের এক বিজ্ঞানী দাবি করেন, ভারতের ১০টি রাজ্যে করোনার নতুন উপ-ধরন বিএ ২.৭৫ সংক্রমণ ঘটেছে। ওই ১০টি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গও রয়েছে। গত কদিন ধরে দেশটিতে আবারও করোনার সংক্রমণ বাড়ছে। এতে নতুন করে উদ্বেগ ছড়াচ্ছে।

চিকিৎসকদের একাংশের আশঙ্কা, নতুন করে করোনা সংক্রমণ বাড়লেও ভারতের একটা বড় অংশের জনগণ স্বাস্থ্যবিধি মানছেন না। এরই জেরে আরও বাড়ছে সংক্রমণ।

এদিকে ওমিক্রনের অন্য দুই সাব-ভ্যারিয়েন্টের মধ্যে বিশ্বের ৮৩ দেশে বিএ.৫ ও ৭৩টি দেশে বিএ.৪ সংক্রমণ ঘটেছে।

করোনা সংক্রমণের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৭৫ জন। দেশটিতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট শনাক্ত ৪ কোটি ৩৫ লাখ ৬৮ হাজার ৮৮৪ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৫ হাজার ২৭০ জন।