শিরোনাম :

শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ‘মহামান্য’ ডাকা নিষিদ্ধ

শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ‘মহামান্য’ ডাকা নিষিদ্ধ
Admin

গোতাবায়া রাজাপাকসের প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগের পর শুক্রবার শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

নিউজ এইটিনের প্রতিবেদনে বলা হয়েছে, রনিল বিক্রমাসিংহের দায়িত্ব নেয়ার পরপরই তিনি প্রেসিডেন্টকে সম্বোধনের জন্য ‘মহামান্য’ শব্দটি ব্যবহার নিষিদ্ধ করেছেন এবং প্রেসিডেন্টের পতাকাও বিলুপ্ত করেছেন। একই সঙ্গে তিনি গণতন্ত্র ও সংকটে জর্জরিত দেশের সংবিধান রক্ষার প্রতিশ্রুতিতে জোর দিয়েছেন।

ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, ‘ব্যক্তিকে রক্ষার পরিবর্তে দেশকে রক্ষা করুন।’

প্রেসিডেন্টের পতাকা বিলুপ্তীকরণ প্রসঙ্গে তিনি ভাষণে বলেন, ‘প্রেসিডেন্টের পতাকা বিলুপ্ত করা হবে, কারণ দেশকে কেবল একটি পতাকা ঘিরেই জড়ো হতে হবে, যা জাতীয় পতাকা। আমি কখনোই কোনো অসাংবিধানিক কাজে সহায়তা করব না।’

তিনি তার ভাষণে রাজনীতিবিদদেরও উচ্চাকাঙ্ক্ষাকে সরিয়ে দেশের জন্য কাজ করার আহ্বান জানিয়েছেন এবং তিনি দাবি করেন, কিছু ফ্যাসিস্ট গোষ্ঠী দেশটিতে সহিংসতা উসকে দিচ্ছে। তারা আন্দোলনের নামে সেনাদের অস্ত্র কেড়ে নিচ্ছে। তাদের বিরুদ্ধে কঠোর হবে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

এর আগে স্থানীয় সময় শুক্রবার দুপুরে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

রনিলকে শপথ বাক্য পড়ান শ্রীলঙ্কার প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া।

সংবিধানের ৩৭ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রনিলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিয়োগ করেন পালিয়ে সিঙ্গাপুরে গিয়ে পদত্যাগ করা গোতাবায়া রাজাপাকসে।

অর্থনৈতিক সংকটের জেরে বড় ধরনের অস্থিরতা চলছে শ্রীলঙ্কায়। চলমান পরিস্থিতির জন্য ক্ষমতাসীন রাজাপাকসে পরিবারকে দায়ী করে তাদের সরে যেতে দীর্ঘদিন ধরে বিক্ষোভ করে আসছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ব্যাপক বিক্ষোভের মধ্যেই দেশ থেকে পালিয়ে প্রতিবেশী রাষ্ট্র মালদ্বীপ হয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় সিঙ্গাপুর যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোতাবায়াকে ব্যক্তিগতভাবে সিঙ্গাপুরে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। তিনি সিঙ্গাপুরে রাজনৈতিক আশ্রয় চাননি; আছেন ব্যক্তিগত সফরে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে যাওয়ার পরপরই ই-মেইলে পদত্যাগপত্র পাঠান গোতাবায়া। এরই মধ্যে তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবিবর্ধনে।

স্পিকার জানান, সাত দিনের মধ্যেই নতুন প্রেসিডেন্ট নিয়োগ হবে শ্রীলঙ্কায়।