শিরোনাম :

গুগল ম্যাপে লাইভ লোকেশন ট্র্যাক করার উপায়

গুগল ম্যাপে লাইভ লোকেশন ট্র্যাক করার উপায়
Admin

গুগল ম্যাপ সবার জীবনকেই সহজ করেছে। এখন অপরিচিত কোনো স্থানে যাওয়া কঠিন কিছু না। সঙ্গে একটি স্মার্টফোন থাকলেই হলো। সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করতে পারবেন।

অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় গুগল ম্যাপ। চাইলে গুগল ম্যাপ থেকে আপনার লাইভ লোকেশন শেয়ার করতে পারেন যে কারো সঙ্গে। আবার আপনার সঙ্গী কোথায় আছে সেটাও জেনে নিতে পারবেন লাইভ লোকেশন ট্র্যাকার।

গুগল ম্যাপের সাহায্যে এক সেকেন্ডেই যে কারো লাইভ লোকেশন ট্র্যাক করা যায়। ফলে যে কোনো সময় আপনার সঙ্গী বা বন্ধুর লোকেশন জানতে পারবেন। বিপদের সময় কাছের মানুষকে রক্ষাও করা যাবে। এজন্য জেনে নিন কীভাবে গুগল ম্যাপ লাইভ লোকেশন ট্র্যাক করবেন। এজন্য আপনার স্মার্টফোনে গুগল ম্যাপ থাকা আবশ্যক। এখন প্রতিটি ফোনে এটি ইনস্টল করাই থাকে। না থাকলে গুগলের প্লে স্টোর থেকে করে নিন।

>> এরপর গুগল অ্যাকাউন্টে গিয়ে যার সঙ্গে লোকেশন শেয়ার করতে চান তার লাইভ লোকেশন জি-মেইলের সঙ্গে যুক্ত করুন।
>> এবার গুগল ম্যাপ খুলে প্রোফাইল ফটোতে ক্লিক করুন।
>> সেখান থেকে লাইভ লোকেশন শেয়ার করে নেওয়ার অপশনটি নির্বাচন করুন।
>> লোকেশন শেয়ার করার অনুমতি চাইবে। অনুমতি দিতে শেয়ার অপশনে ক্লিক করুন।
>> এরপর থেকে যেখানেই যান না কেন, যার সঙ্গে লোকেশন শেয়ার করেছেন তিনি আপনার লোকেশন ট্র্যাক করতে পারবে। আপনিও সেই ব্যক্তির লাইভ লোকেশন ট্র্যাক করে জেনে নিতে পারবেন তার অবস্থান।

বর্তমানে গুগল ম্যাপ শুধু আপনাকে রাস্তার খোঁজই দেবে না, সঙ্গে যানজট, ট্রাফিকের খবর দেবে। এছাড়াও কোন রাস্তায় গেলে কতটুকু জ্বালানি দরকার তাও জানা যাবে গুগল ম্যাপে। শর্টকার্ট রাস্তা খুঁজে দিয়ে ব্যবহারকারীর সময় বাঁচায় গুগল ম্যাপ।