শিরোনাম :

ধেয়ে আসছে ভয়াল দুর্ভিক্ষ!

ধেয়ে আসছে ভয়াল দুর্ভিক্ষ!
Admin

সংঘাত আর দারিদ্র্যের কারণে ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ৩৬টিরও বেশি দেশের সাড়ে ৩ কোটি মানুষ। এই বিপুলসংখ্যক মানুষের প্রাণ বাঁচাতে ৫৫০ কোটি ডলার জরুরি সহায়তা চেয়েছে জাতিসংঘ।

শুক্রবার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানান, ২০২০ সালের শেষে চরম খাদ্যাভাবে ভুগছিলেন প্রায় ৯ কোটি মানুষ। এক বছর আগের তুলনায় যা ২০ শতাংশ বেশি। এদের প্রায় অর্ধেকই মহাদুর্ভিক্ষ থেকে মাত্র এক পা পিছিয়ে আছেন। ২০২১ সালেও এ ধারা অব্যাহত আছে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

এর আগে চলতি বছর ২৭ কোটি মানুষ চরম খাদ্য সংকটে থাকবেন বলে সতর্ক করেন বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বিসলি। তিনি বলেন, ২০২০ সালের রূঢ় বাস্তবতা ২০২১ সালেও বিদ্যমান। বরং করোনা মহামারির কারণে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে এবং অর্থনীতিতে এখনও গতি ফেরেনি।

গুতেরেস এবং বিসলি- দু’জনই জানিয়েছেন, চলমান খাদ্য সংকট এবং দুর্ভিক্ষের শঙ্কা- দুটিরই কারণ যুদ্ধ ও সংঘাত এবং এ পরিস্থিতি নিয়ন্ত্রণযোগ্য। তবে এ জন্য বিশ্বনেতাদের তাৎক্ষণিক পদক্ষেপ প্রয়োজন বলেও উল্লেখ করেন তারা।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘বিপর্যয় আরো বাড়িয়ে দিচ্ছে জলবায়ু পরিবর্তন ও করোনা মহামারি। এখনই ব্যবস্থা নেয়া না হলে অতি ক্ষুধায় মৃত্যুঝুঁকিতে পড়বে কোটি কোটি মানুষ।’

পরিস্থিতি সবচেয়ে খারাপ সাব-সাহারা ও হর্ন অব আফ্রিকার বিভিন্ন দেশ, বিশেষ করে দক্ষিণ সুদান, ইয়েমেন, বুরকিনা ফাসো ও আফগানিস্তানে।

বলা হচ্ছে, এসব দেশে এরই মধ্যে দুর্ভিক্ষ শুরু হয়েছে এবং ক্ষুধা ও অপুষ্টিতে মানুষ মরছে। অনাহারের ঝুঁকিতে আছে দেড় লাখের বেশি মানুষ।