শিরোনাম :

সারাদেশে শৈত্যপ্রবাহের অনুভূতি

সারাদেশে শৈত্যপ্রবাহের অনুভূতি
Admin

ঢাকা ও আশপাশের এলাকায় গত তিন দিনে তাপমাত্রা কমছে অস্বাভাবিক হারে। ঢাকায় এখন যে তাপমাত্রা রয়েছে, তাতে মৃদু শৈত্যপ্রবাহ অনুভূত হচ্ছে।

বৃহস্পতিবার সকাল ৬টায় ঢাকার তাপমাত্রা ছিল ১২ ডিগ্রির ঘরে, তবে অনুভূত তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের ব্যাখ্যা অনুযায়ী, হালকা শৈত্যপ্রবাহে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকে। মাঝারি শৈত্যপ্রবাহে তাপমাত্রা হয় ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস। তীব্র শৈত্যপ্রবাহে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হয় তাপমাত্রা।

ঢাকাবাসী বৃহস্পতিবার এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস অনুভব করে। বুধবার তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে মঙ্গলবার তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ঢাকায় বাতাসের আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। এমন পরিস্থিতি আরও দুই থেকে তিন দিন অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার সকাল থেকেই নগরী ছিল হালকা কুয়াশাচ্ছন্ন। আবহাওয়া অধিদপ্তর জানায়, মঙ্গলবার হুট করে তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কমে যায়, যা আগের দিন ২৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। সেই সঙ্গে রাতের তাপমাত্রাও কমতে থাকে।

রাষ্ট্রীয় সংস্থাটি জানায়, জানুয়ারিতে সারা দেশে এক থেকে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে, যার মধ্যে মাঝারি থেকে তীব্র ধরনেরও থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের সবশেষ পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এতে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে উল্লেখ করা হয়, দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল হামিদ নিউজবাংলাকে বলেন, ‘আগামী দুই দিন এমন আবহাওয়া বিরাজ থাকবে। সূর্যের দেখা দেবে দুই দিন।’

তিনি বলেন, ‘জানুয়ারি মাসের ১৫ তারিখ পর্যন্ত দেশের আবহাওয়া এমন শীতল থাকবে। ভারত ও বাংলাদেশ কুয়াশা অঞ্চলে রয়েছে, যার প্রভাবে তাপমাত্রা এত কম অনুভূত হচ্ছে।’

সারা দেশে বৃহস্পতিবার সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল যশোরে।