শিরোনাম :

তুরস্কে অভিযানে বাংলাদেশি দল, কিশোরীকে জীবিত উদ্ধার

তুরস্কে অভিযানে বাংলাদেশি দল, কিশোরীকে জীবিত উদ্ধার
Admin

তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত আদিয়ামান শহরে উদ্ধার কাজ শুরু করেছে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল। ইতোমধ্যে দলটি ১৭ বছরের এক কিশোরীকে জীবিত উদ্ধার করেছে। এছাড়া ৩ জনের মৃতদেহ উদ্ধার করেছে দলটি।

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে উদ্ধার সহায়তা ও চিকিৎসা দিতে সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি দল বুধবার রাত ১০টায় বিমান বাহিনীর সি-১৩০ বিমানে তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

পরদিন বৃহস্পতিবার রাত ৯টা ৪৬ মিনিটে দলটি তুরস্কের আদানা মিলিটারি বেইসে পৌঁছে। সেখান থেকে ৩৫০ কিলোমিটার দূরের গন্তব্য আদিয়ামানের উদ্দেশে বাসে রওনা হন দলের সদস্যরা। আদিয়ামান শহরে পৌঁছে অনুসন্ধান ও উদ্ধার কাজ শুরু করে।

ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপ-এর নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদি নিয়ে গেছে।

এছাড়াও ওই দলে রয়েছে বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্যবিশিষ্ট সেনাবাহিনীর দুটি মেডিক্যাল টিম। তারা প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরি চিকিৎসা সেবা দেবে।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে উদ্ধারকারী দলের সদস্য হিসেবে যারা যাচ্ছেন তারা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপ-এর স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা বিষয়ে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণপ্রাপ্ত।