শিরোনাম :

চট্টগ্রামে ছুটির দিনে জমজমাট বইমেলা

চট্টগ্রামে ছুটির দিনে জমজমাট বইমেলা
Admin

চট্টগ্রামে শুরু হয়েছে ২১ দিনব্যাপী অমর একুশে বইমেলা। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) তৃতীয় দিনে ছুটির দিন হওয়ায় মেলায় পাঠক ও দর্শনার্থীর জমজমাট উপস্থিতি লক্ষ্য করা গেছে। শুক্রবার বিকেল থেকে শুরু করে রাত পর্যন্ত পাঠক-প্রকাশকদের পদচারণায় মুখরিত ছিল পুরো মেলা। তবে এখনো পুরোদমে মেলা জমে উঠেনি এবং বইয়ের বিক্রিও তেমন হচ্ছে না বলে জানান প্রকাশকরা।

চট্টগ্রাম মহানগরীর কাজির দেউড়ি এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। গত ৮ ফেব্রুয়ারি বিকেলে মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী।

মেলায় স্বাধীন প্রকাশনের মালিক মো. সাহাব উদ্দীন হাসান বাবু বলেন, চট্টগ্রামে বইমেলার তৃতীয় দিনে পাঠক দর্শনার্থীদের উপস্থিতি চোখে পড়ার মতো। তবে এখনো পুরোদমে মেলা জমেনি। যে কারণে মেলায় বিক্রি কম। যেহেতু মেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলতে, তাতে আগামি দিনগুলোতে পাঠক দর্শনার্থীরা আরও বেশি মেলা আসবেন, বই কিনবেন।

মেলায় শিশুদের বইয়ের স্টলে বেশি উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে বড় বড় প্রকাশনীগুলোতেও ছিল পাঠক দর্শনার্থীদের ভিড়। প্রজ্ঞালোক প্রকাশনীর রেহেনা আকতার বলেন, মেলায় শুক্রবার এমনিতেই উপস্থিতি বেশি থাকে। প্রতিবছরই এমন হয়। কিন্তু এবার বই বিক্রি কম। এবার চট্টগ্রামের বই মেলার তেমন প্রচার হয়নি জানিয়ে তিনি বলেন, চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে যে বইমেলা শুরু হয়েছে তাও অনেক মানুষ জানেন না। যে কারণে মেলা তেমন জমে উঠেনি।

বইমেলা আয়োজন সূত্রে জানা গেছে, ১ লাখ ২ হাজার ৩০০ বর্গফুট জায়গায় ৩২টি ডাবল ও ৭৬টি সিঙ্গেল স্টলে চট্টগ্রাম ও ঢাকার সৃজনশীল প্রকাশনা সংস্থা অংশগ্রহণে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। স্টলের মধ্যে প্রথমা, বাতিঘর, শৈলী, বলাকা, প্রজ্ঞালোক, ইতিহাসের খসড়া, চন্দ্রবিন্দু, রাদিয়া, মনন, কথন, পূর্বা, নন্দন, সালফি, স্বাধীন প্রকাশন, ঝিলমিল, গল্পকার, কথাবিচিত্রা, হাওলাদার, কাকলী, ভোরের কাগজ, তাম্রলিপি, আদিগন্ত, বাবুই, রোদেলা, চারুলিপি, চর্চা গ্রন্থ প্রকাশ, চন্দ্রাবতী একাডেমি, শিশু একাডেমি, চট্টগ্রাম প্রেসক্লাব ইত্যাদি। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা ও ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য মেলা উন্মুক্ত থাকবে বলে জানানো হয়েছে।