শিরোনাম :

কালশী ফ্লাইওভার উদ্বোধনের অপেক্ষা

কালশী ফ্লাইওভার উদ্বোধনের অপেক্ষা
Admin

রাজধানীর ২ দশমিক ৩৪ কিলোমিটার এলাকায় বিস্তৃত মিরপুর-কালশী ফ্লাইওভার উদ্বোধন হচ্ছে রোববার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টার দিকে কালশী বালুর মাঠে অনুষ্ঠানে ফ্লাইওভারটির উদ্বোধন করবেন।

ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী সার্কেলের ওপর ফ্লাইওভার নির্মাণ প্রকল্পের আওতায় ২ হাজার ৩৩৫ মিটার দীর্ঘ ফ্লাইওভারটি নির্মাণ হয়েছে।

এ প্রকল্পের আওতায় ইসিবি চত্বর থেকে কালশী পর্যন্ত ৩ দশমিক ৭০ কিলোমিটার রাস্তাও প্রশস্ত করা হয়েছে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২০১৮ সালের ৯ জানুয়ারি প্রকল্পটি অনুমোদন হয়। এক হাজার ১২ কোটি টাকা ব্যয়ের প্রকল্পটি বাস্তবায়ন করেছে বিএনসিসি ও বাংলাদেশ আর্মির ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড।

প্রকল্প বিবরণ অনুযায়ী, ফ্লাইওভারটি ইংরেজি ‘ওয়াই’ অক্ষরের মতো। এই প্রকল্পের আওতায় যাত্রীদের ভ্রমণ সহজ করতে আগের চার লেনের রাস্তাগুলোকে ছয় লেন করা হয়েছে।

প্রধান চার লেনের ফ্লাইওভারটি ইসিবি চত্বর থেকে কালশী ও মিরপুরের ডিওএইচএস হয়ে গেছে। আর দুই লেনের র‌্যাম্পটি কালশী মোড় থেকে শুরু হয়ে গিয়ে মিশবে কালশী সড়কে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কার্যালয় সূত্রে জানা যায়, প্রকল্পটির আওতায় একটি পিসি গ্রিডার ব্রিজ, দুটি ফুল ওভারব্রিজ, একটি পাবলিক টয়লেট, দুটি পুলিশ বক্স, ৭ দশমিক ৪০ কিলোমিটার দীর্ঘ আরসিসি ড্রেন, ১ হাজার ৭৫৫ মিটার একটি আরসিসি পাইপ ড্রেন, ৩ হাজার ৩৮৩ মিটার যোগাযোগ তার, আলাদা সাইকেল লেন ও ছয়টি বাস বে নির্মাণ করা হয়েছে।

প্রকল্পটি চালু হলে মিরপুর, ডিওএইচএস, পল্লবী, কালশী, মহাখালী, বনানী, উত্তরা ও বিমানবন্দর সড়কের যানজট কমে আসবে বলে আশা করা হচ্ছে।