শিরোনাম :

দুদিনের সফরে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

দুদিনের সফরে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়
Admin

ঢাকায় এসে পৌঁছেছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাকে স্বাগত জানান।

গত নভেম্বর-ডিসেম্বরে ফুটবল বিশ্বকাপের সময় আর্জেন্টিনার প্রতি নিঃস্বার্থ ভালোবাসা ও সমর্থনের কারণে বাংলাদেশকে নতুন করে চিনেছে বুয়েনস এইরেস। বিশ্বকাপ ফুটবলকে ঘিরে দুই দেশের নতুন করে কূটনীতি ও যোগাযোগের পর আবার দেশটির দূতাবাস চালু হচ্ছে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো দূতাবাস চালু করতে পারেন। আজ বিকেলে ঢাকার বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর প্লটের একটি ভবনে উদ্বোধন হচ্ছে আর্জেন্টিনা দূতাবাস।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আকাশি-সাদা পতাকা আর জার্সির প্রতি আগ্রহ, বিশ্বকাপের ম্যাচগুলোতে আর্জেন্টিনা ফুটবল দলের প্রতিটি গোলের সরব উদযাপন আর জয়ের পর বাঁধভাঙা উল্লাস দৃষ্টি এড়ায়নি আর্জেন্টিনার। বাংলাদেশের জনসমর্থনই আর্জেন্টিনা সরকারকে আবার এ দেশে দূতাবাস খুলতে উদ্বুদ্ধ করেছে।

উল্লেখ্য, আর্জেন্টাইন লেখক ভিক্টোরিয়া ওকাম্পো মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জোরালো সমর্থক ছিলেন। আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কের শুরু ১৯৭২ সালে। এরপর ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস খুললেও ১৯৭৮ সালে বন্ধ করে দেওয়া হয়। এরপর ভারতের নয়াদিল্লিতে আর্জেন্টিনা দূতাবাস থেকেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দেখভাল করে আসছে আর্জেন্টিনা।