শিরোনাম :

ইতালির নৌকাডুবিতে মৃত বেড়ে ৬৩

ইতালির নৌকাডুবিতে মৃত বেড়ে ৬৩
Admin

ইতালির উপকূলের কাছে পাথরে ধাক্কা খেয়ে নৌকা ডুবে যাওয়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৩ জনে পৌঁছেছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে মঙ্গলবার সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

কর্তৃপক্ষ বলছে, মৃতদের মধ্যে বেশ কয়েকটি শিশুও রয়েছে। ধারণা করা হচ্ছে মৃত্যু ১০০ ছাড়াবে।

আফগানিস্তান, ইরানসহ কয়েকটি দেশের লোকজনকে নিয়ে তুরস্ক থেকে যাত্রা শুরু করে নৌকাটি। উত্তাল সমুদ্রে ইতালির ক্যালাব্রিয়ার পূর্বাঞ্চলে সৈকতঘেঁষা রিসোর্ট স্তেকাতো দি কুতরোর কাছে রোববার ভোররাতে ডুবে যায় এটি।

নৌকাডুবির ঘটনায় ইউরোপ ও ইতালিতে অভিবাসন নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। ইতালিতে সম্প্রতি নির্বাচিত ডানপন্থি সরকার অভিবাসী উদ্ধারকারী সংস্থাগুলোর ওপর যে কড়া বিধিনিষেধ আরোপ করেছে, তার সমালোচনা করেছে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা।

ক্যালাব্রিয়ার ক্যাতানজারো প্রদেশের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, নৌকা বিধ্বস্তের ঘটনায় জীবিত উদ্ধার করা হয় ৮১ জনকে। উদ্ধার হওয়া ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়, যাদের একজনকে রাখা হয় নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ)।

দুর্ঘটনাস্থল পরিদর্শন করা ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও পিয়ানতেদোসি জানান, এখনও নৌকার ২০ থেকে ৩০ যাত্রী নিখোঁজ থাকতে পারে।

জীবিত উদ্ধার হওয়া লোকজনের ভাষ্য, নৌযানটিতে ১৫০ থেকে ২০০ জনের মতো অভিবাসী ছিল।

ইতালির পুলিশ জানায়, ডুবে যাওয়ার প্রায় চার দিন আগে তুরস্কের পশ্চিমাঞ্চলীয় বন্দর ইজমির থেকে যাত্রা শুরু ওই নৌকা। শনিবার রাতে ইতালির উপকূল থেকে ৭৪ কিলোমিটার দূরে ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্স নৌযানটির অবস্থান শনাক্ত করে।

পুলিশ আরও জানায়, নৌকাটিকে আটকাতে টহল নৌকা পাঠানো হয়েছিল, তবে বিরূপ আবহাওয়ায় টহলদল আর সামনে এগোতে পারেনি। পরবর্তী সময়ে উপকূলজুড়ে তল্লাশি ইউনিট পাঠায় স্থানীয় কর্তৃপক্ষ।