শিরোনাম :

‘প্যানকেকে আটকা পড়ে আছেন স্বপন’

‘প্যানকেকে আটকা পড়ে আছেন স্বপন’
Admin

গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনের বেজমেন্টে ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন মেহেদি হাসান স্বপন। এমনটা ধারণা করে স্বজনরা অপেক্ষায় আছেন, কখন ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা স্বপনকে উদ্ধার করে তাদের কাছে ফিরিয়ে দেবেন।

তবে ফায়ার সার্ভিস বলছে, বেজমেন্টের যে অংশটায় স্বপন আছেন বলে ধারণা করা হচ্ছে তা ‘প্যানকেক’ অবস্থায় আছে। সেখান থেকে তাকে এখনই উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

নাম প্রকাশ না করার শর্তে ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, “একাধিক ছাদ ভেঙে এক জায়গায় পড়ে থাকলে এটাকে আমরা ‘প্যানকেক’ বলি। নিখোঁজ স্বপন বেজমেন্টের যে অংশে থাকতে পারেন বলে স্বজন ও স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, সেই জায়গাটায় একাধিক ছাদের স্লাব ভেঙে পড়ে আছে; যেটা প্যানকেকের মতো।

“ভারি স্লাবগুলো কেটে বা সরিয়ে স্বপনকে উদ্ধার করতে হবে। অথচ ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ভারি যন্ত্র ব্যবহার করা যাচ্ছে না। এজন্য বড় বড় স্লাবগুলো কেটে তাকে বের করে আনতে সময় লাগবে।”

স্বপনের স্বজনরা জানান, বেজমেন্টে থাকা ‘বাংলাদেশ স্যানিটারি’ দোকানের ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন স্বপন। এক যুগের বেশি সময় ধরে তিনি এই প্রতিষ্ঠানে কাজ করছেন। বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জে।

স্বপনের বোন জামাই আবু তাহের বিস্ফোরণ হওয়া ভবনের সামনে মঙ্গলবার থেকে অপেক্ষা করছেন। উদ্ধারকর্মীরা একেকটি মরদেহ বের করে আনেন আর তিনি ছুটে যান- স্বপনকে বের করা হয়েছে কিনা। বার বারই হতাশ হয়ে ফিরে আসেন তিনি।

বুধবার সন্ধ্যায় ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের আবু তাহের বলেন, ‘আমার বাসা খুলনায়। গতকাল রাতে আমার বাসায় যাওয়ার কথা ছিল। কিন্তু সন্ধ্যায় ফোন করে ওর মোবাইল বন্ধ পাই। পরে খবর পাই ওর ব্যবসায়িক প্রতিষ্ঠানের ভবনটিতে বিস্ফোরণ হয়েছে। এরপর থেকেই নিখোঁজ স্বপন। তার মোবাইল নম্বরও বন্ধ।’

তিনি বলেন, ‘এই অপেক্ষা বড় যন্ত্রণার! আজ চোখের সামনে দুটি মরদেহ উদ্ধার হয়েছে। তাই আশা করতে পারছি না স্বপন বেঁচে আছে। খুব করে চাইছি- জীবিত অবস্থায় উদ্ধার হোক। ফায়ার সার্ভিস উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।’

এ ব্যাপারে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (ঢাকা) আক্তারুজ্জামান বলেন, ‘সর্বোচ্চ ঝুঁকি নিয়ে ভবনটির একদম বেজমেন্ট থেকে দুজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আরও একজন নিখোঁজ বলে আমরা তথ্য পেয়েছি। ভবন ও দোকান মালিকদের সঙ্গে কথা বলে নিখোঁজদের উদ্ধারের চেষ্টা চলছে।’