শিরোনাম :

আমের বাগানে আশীর্বাদ হয়ে এসেছে বৃষ্টি

আমের বাগানে আশীর্বাদ হয়ে এসেছে বৃষ্টি
Admin

একরাতের বৃষ্টি আর্শীবাদ হয়েই এসেছিল আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে। রোববার রাতে হওয়া বৃষ্টিতে আম বাগানগুলোর ধুলাবালি, শুকনো মুকুল, সবই ধুয়ে গেছে। আম বাগানগুলোতে যেন ফিরেছে সজীবতা।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চাঁপাইনবাবগঞ্জে ২৯.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের প্রায় ৩৮ হাজার হেক্টর আম বাগানে এবছর মুকুল এসেছে প্রায় ৯৫ ভাগ। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার ভালো ফলনের আশা করছেন আম বাগানের মালিক ও ব্যবসায়ীরা। এ বৃষ্টিপাত তাদের স্বপ্ন পূরণে সহায়কই হবে বলছেন তারা।

কৃষক ও আম উদ্যোক্তারা জানান, ৫ থেকে ৬ মাসের ব্যবধানে অনেকদিন পর দীর্ঘ সময় ধরে হওয়া এ বৃষ্টিপাতের ফলে, সার্বিকভাবে কৃষির জন্য উপকার বয়ে এনেছে। বরেন্দ্র এলাকায় পানির স্তর নিচে নেমে যাচ্ছে। এ বৃষ্টিপাতের ফলে মাটি রিচার্জ হবে, যা খুবই দরকার ছিল। অন্যদিকে এ বৃষ্টিতে আমের গুটিগুলো বড় হবে, সেই সঙ্গে পোক্ত হবে।

বৃষ্টিপাতের পর আম বাগানে সজীবতা ফিরে এসেছে জানিয়ে শিবগঞ্জের আম উদ্যোক্তা শাহরিয়ার আহমেদ বলেন, ‘বৃষ্টি আমের জন্য আশীর্বাদ হয়েই এসেছিল। বৃষ্টি হলেও ঝড়ো হাওয়া তেমন ছিল না। ফলে আম বাগানের কোনো ক্ষতি হয়নি বরং বৃষ্টির কারণে সেচের কাজ হয়ে গেছে।’

শুধু শামীমই নয় অন্য আম বাগানের মালিক ও ব্যবসায়ীরা বেশ উৎফুল্ল বৃষ্টির পর বাগানগুলোর সজীব চেহারা দেখে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার রাতে সদরে ৪০ মিলিমিটার, শিবগঞ্জে ৩০ মিলিমিটার, গোমস্তাপুরে ১০ মিলিমিটার, নাচোলে ৪৫ মিলিমিটার, ভোলাহাটে ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যার গড় প্রায় ২৯.৪ মিলিমিটার।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক জানান, আম বাগানগুলোতে এ সময় সেচের প্রয়োজন ছিল, আবার অনেক বাগানে সেচ দেয়ার সুবিধা নাই, বৃষ্টি হওয়ায় প্রাকৃতিকভাবেই সেচের কাজটি হয়ে গেল। এতে করে বাড়তি খরচ থেকে বাঁচলেন বাগান মালিকরা। সবচেয়ে বড় বিষয় হলো বৃষ্টির পানিতে আম গাছের ধুলাবালি, পোকামাকড় সবকিছুই ধুয়েমুছে গেছে, সেই সঙ্গে গাছে থাকা গুটিগুলো বড় হওয়া ও পোক্ত হওয়ার জন্য এ একটা বৃষ্টিই অনেক কার্যকর।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জে রোববার যে বৃষ্টিপাত হয়েছে, তাতে আমাদের মাঠের বোরো ধান ও আমের জন্য খুবই উপকার বয়ে আনবে। এ সময় যে সেচ দিতে হতো সেটা দেয়া থেকে বেঁচে যাবেন কৃষকরা। সার্বিকভাবে দীর্ঘক্ষণ বৃষ্টিপাতের ফলে মাটিতে যে পানি সঞ্চয় হলো, বিশেষ করে বরেন্দ্র এলাকার মাটি যে রিচার্জ হলো তা সার্বিকভাবে কৃষির জন্য মঙ্গল বয়ে আনবে।’