শিরোনাম :

ঢাকার বায়ু আজ যাদের জন্য ক্ষতিকর

ঢাকার বায়ু আজ যাদের জন্য ক্ষতিকর
Admin

রাজধানী ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১২৫। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার দূষণমাত্রা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। রোববার (২ এপ্রিল) সকাল ৯টা ১০ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

একই সময়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ২৫৪ অর্থাৎ ‘খুবই অস্বাস্থ্যকর’। তবে এর আগে এটির মান ছিল বিপজ্জনকের ঘরে।

এরপর দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের রাজধানী বেইজিং। শহরটির স্কোর হচ্ছে ১৬৬ অর্থাৎ ‘অস্বাস্থ্যকর’। তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ১৬৪ অর্থাৎ দিল্লির বায়ুও ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি হিসেবে ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ যে কোনো মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।