শিরোনাম :

ঈদ কবে, জানা যাবে শুক্রবার

ঈদ কবে, জানা যাবে শুক্রবার
Admin

দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে শুক্রবার। এ হিসেবে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে শনিবার।

ঈদুল ফিতরের দিন দিন ঠিক করতে ২৯ রমজান শুক্রবার সন্ধ্যায় বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। তবে চাঁদের স্থানাঙ্ক প্রতিবেদন বিশ্লেষণ করে বুধবার তার আগেই চাঁদ দেখা যাওয়ার ওই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের চাঁদের স্থানাঙ্ক প্রতিবেদনে বলা হয়েছে, ২১ এপ্রিল (শুক্রবার) চন্দ্রতিথির দ্বিতীয়ায় অবস্থান করবে চাঁদ। তখন চাঁদের বয়স থাকবে ১ দশমিক ৩৪০৫ দিন। এদিন সূর্যাস্তের সময় চাঁদের অ্যালটিটিউড থাকবে ১৬ ডিগ্রিতে। ফলে এদিন গোধুলীর পর বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে।

২২ এপ্রিল সূর্যাস্তের সময় চন্দ্রতিথির তৃতীয়ায় অবস্থান করবে চাঁদ। ওই সময় চাঁদের বয়স থাকবে ২ দশমিক ৩৪০৭ দিন। এ সময় চাঁদের অ্যালটিটিউড থাকবে ২৮ ডিগ্রিতে। ফলে ২২ এপ্রিল বাংলাদেশের সব জায়গা থেকেই বড় আকারের চাঁদ দেখা যাবে।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুল রশিদ বলেন, আমরা প্রতিমাসে চাঁদের স্থানাংক প্রতিবেদন প্রকাশ করি। শাওয়াল মাসের চাঁদ কবে দেখা যেতে পারে, বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য-উপাত্তের আলোকে আমরা তা জানিয়েছি। তবে ঈদ কবে হবে, সে সিদ্ধান্ত নেবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

এ বছর সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র (আইএসি) এক পূর্বাভাসে জানিয়েছে, বৃহস্পতিবার চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই বলে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল ফিতর পালন করা হতে পারে শনিবার।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিন দেশের আকাশে চাঁদ দেখা দেয়ায় এসব দেশের পরদিন দেশে রোজা শুরু হয় বা ঈদ উদযাপন করা হয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী শনি বা রোববার (২২ বা ২৩ এপ্রিল) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে।

ঈদের ছুটিতে দূর-দূরান্তে প্রিয়জনদের সঙ্গে নির্বিঘ্নে যাতে ঈদ করতে যেতে পারেন সেজন্য শবে কদর ও ঈদের ছুটির মাঝখানে একদিন কর্মদিবসেও ছুটির ব্যবস্থা করা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বছর রোজা ২৯ দিন ধরে ২২ এপ্রিল ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। এ ক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল ঈদের ছুটি থাকবে। ২০ এপ্রিল ছুটি ঘোষণা হওয়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাবেন।

যদি রমজান মাস ৩০ দিন হয় সেক্ষেত্রে ঈদুল ফিতর হবে ২৩ এপ্রিল। তখন ছুটি একদিন বাড়বে। ২৪ এপ্রিলও ছুটি থাকবে।