শিরোনাম :

এবার Gmail-এ ব্লু টিক ফিচার,জানুন খুঁটিনাটি

এবার Gmail-এ ব্লু টিক ফিচার,জানুন খুঁটিনাটি
Admin

স্মার্টফোন জাতীয় ডিভাইস বা বিভিন্ন ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য এবং ইমেইল আদান-প্রদানের জন্য বেশিরভাগেরই ভরসা Gmail। আর এবার Google-এর এই মেইল পরিষেবাতেই এল বিশেষ ফিচার, যার জেরে এটি আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলে মনে হচ্ছে। আসলে ব্যাপারটা হচ্ছে যে এখন Instagram, Facebook এবং Twitter-এর মতই Gmail-এও এসেছে ব্লু টিক (Blue Tick) ব্যবস্থা; সম্প্রতি টেক জায়ান্ট সংস্থাটি তার মেইল পরিষেবা ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু করেছে। ফলে এবার থেকে Gmail ব্যবহারের সময়েও কোনো কোনো প্রোফাইলের পাশে ভেরিফায়েড ব্যাজ হিসেবে এই নীল টিক চিহ্ন দেখা যাবে। Google-এর মতে, জাল মেইল ​​আইডি থেকে ইউজারদের হয়রানি তথা অনলাইন কেলেঙ্কারী আটকাতেই এই নতুন ব্লু টিক ভেরিফিকেশন ফিচার আনা হয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে যে সমস্ত Gmail ইউজারই কি এই ভেরিফিকেশন ব্যাজ পাবেন? আর, ব্লু টিকের জন্য কি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মতই সার্ভিস চার্জ দিতে হবে? চলুন তবে, এখন Gmail-এর নয়া ব্লু টিক ফিচার এবং এই বিষয়ে সমস্ত তথ্য এক নজরে দেখে নিই।

কারা Gmail-এ ব্লু টিক পাবেন?

প্রাথমিকভাবে গুগল এখন সেইসব জিমেইল ব্যবহারকারীদের ব্লু টিক দিচ্ছে, যারা নিজেদের BIMI বা ব্র্যান্ড ইন্ডিকেটর ফর মেসেজ আইডেন্টিফিকেশন প্রোগ্রামের মাধ্যমে ভেরিফাই করবেন। বর্তমানে, এই ফিচারটি র‍্যাপিড রিলিজ এবং শিডিউল রিলিজ ডোমেইনের অংশ হিসাবে চালু হয়েছে, তবে তিন দিনের মধ্যে এটিকে বৃহৎ ব্যবসার জন্য চালু করা হবে। এক্ষেত্রে গুগল জানিয়েছে যে, প্রত্যেক গুগল ওয়ার্কস্পেস (Workspace) ইউজার, লিগ্যাসি জি-স্যুট (G Suite) বেসিক এবং বিজনেস ইউজার এবং ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের ব্যবহারকারীরা চাইলেই ব্লু চেকমার্ক পাবেন।

যেভাবে Gmail-এর ব্লু টিকের জন্য আবেদন করবেন :

বিআইএমআইয়ে লোগো যাচাই করতে, আপনাকে আগে এতে নিজের অ্যাকাউন্ট সেট আপ করতে হবে যার জন্য ডোমেইনের তথ্য প্রয়োজন। এরপর আপনাকে এসভিজি (SVG) ফর্ম্যাটে আপনার ব্র্যান্ডের লোগো আপলোড করতে হবে এবং এটিকে একটি ট্রেডমার্ক হিসাবে রেজিস্টার করতে হবে৷ সবশেষে জিমেইলে আপনার ব্র্যান্ড লোগোর পাশে একটি নীল চেকমার্ক যোগ করতে VMC বা ভেরিফাই মার্ক সার্টিফিকেটের জন্য আবেদন করতে হবে।

অনেকে জিমেইলের ব্লু টিক সার্ভিসের সাথে টুইটারের ব্লু টিক ফিচারের তুলনা করছেন। তবে এই মুহূর্তে জিমেইলের ব্লু টিক পেতে টাকা দিতে হবেনা, বর্তমানে সংস্থাটি পেড সাবস্ক্রিপশন বা কোনো চার্জ নেওয়ার বিষয়ে তথ্য দেয়নি।