শিরোনাম :

গ্যাস সংকট: এলপিজির দাম বেশি রাখায় ৬ দোকানিকে জরিমানা

গ্যাস সংকট: এলপিজির দাম বেশি রাখায় ৬ দোকানিকে জরিমানা
Admin

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে মহেশখালির ভাসমান দুই এলএনজি টার্মিনাল বন্ধ থাকায় শুক্রবার রাত ১১টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে। এর মধ্যে রোববার ঘূর্ণিঝড়ের প্রভাবে দুই এলএনজি টার্মিনালের একটি ভেসে যাওয়ায় দীর্ঘ হয়েছে গ্যাসের অপেক্ষা। এই সুযোগ কাজে লাগিয়ে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে এলপিজি গ্যাস বিক্রি করছে অসাধু ব্যবসায়ীরা। বিষয়টি জানতে পেরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ছয় দোকানিকে ৪৮ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

রোববার রাতে নগরীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে এই জরিমানা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, চলতি মাসে ১২ কেজি এলপিজি গ্যাসের সরকার নির্ধারিত দাম ১ হাজার ১৭৬ টাকা। যা সিলিন্ডারসহ ১ হাজার ৬০০ টাকা থেকে ২ হাজার টাকা পর্যন্ত বিক্রি করা হয়। কিন্তু গ্যাস সংকটের সুযোগে নগরীর বিভিন্ন এলাকায় দোকানিরা সিলিন্ডারসহ এলপিজি গ্যাস বিক্রি করছেন ২ হাজার ৫০০ টাকা থেকে ৪ হাজার ৫০০ টাকায়।

এতে অভিযান পরিচালনা করে নগরীর ষোলশহর এলাকার তাহের স্টোরকে ২০ হাজার ও সোহেল স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করে জেলা প্রশাসন। একই অভিযানে নগরীর এনায়েত বাজার এলাকার কিচেন ট্রেডার্সকে ১০ হাজার এবং আরও তিন দোকানিকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘দোকানিদের অভিযোগ ডিলাররা মূল্য বেশি রাখছে। ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে আমরা ব্যবসায়ীদের আশ্বস্ত করেছি। আগামীকাল থেকে জনস্বার্থে এই অভিযান আরও জোরদার করা হবে।’

অভিযানে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের একাধিক টিম সহযোগিতা করেছে বলে জানান তিনি।