শিরোনাম :

গুটি দিয়ে নওগাঁয় আম পাড়া শুরু

গুটি দিয়ে নওগাঁয় আম পাড়া শুরু
Admin

প্রতি বছরের মতো এবারও নওগাঁয় গাছ থেকে আম পাড়ার দিন নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। সে অনুযায়ী জেলায় সোমবার গুটি আম দিয়ে শুরু হয়েছে আম পাড়া। এরপর পর্যায়ক্রমে বাজারে আসবে সুস্বাদু গোপালভোগ, ক্ষীরশাপাত, আম্রপালি, নাগ ফজলি, ল্যাংড়া, বারী-৪ ও গৌরমতিসহ অন্যান্য আম।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ৭ মে অনুষ্ঠিত এক সভায় জেলা প্রশাসক (ডিসি) খালিদ মেহেদী হাসান জাতভেদে আম পাড়ার সময়সইচ নির্ধারণ করে দেন। সভায় আমচাষি, ব্যবসায়ী, কৃষি কর্মকর্তা ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, এ বছর আম পাড়া শুরু হবে ২২ মে (সোমবার)। এদিন থেকে গুটি আম পাড়া যাবে বা বাজারজাত করা যাবে। এরপর আসবে গোপালভোগ। গোপালভোগ গাছ থেকে পাড়া যাবে ৩০ মে।

এছাড়াও ক্ষীরশাপাত বা হিমসাগর ৫ জুন, নাগ ফজলি ৮ জুন, ল্যাংড়া ও হাঁড়িভাঙ্গা ১২ জুন, ফজলি ২২ জুন ও আম্রপালি ২৫ জুন থেকে নামানো যাবে। সবশেষ ১০ জুলাই থেকে নামানো যাবে আশ্বিনা, বারী-৪ ও গৌরমতি জাতের আম।

মূলত অপরিপক্ব অবস্থায় আম পেড়ে তা রাসায়নিক দিয়ে পাকিয়ে কেউ যাতে আম বাজারে নিয়ে আসতে না পারে সেজন্যই কয়েক বছর ধরে জেলা প্রশাসনের পক্ষ থেকে আম পাড়ার সময়সীমা বেঁধে দেয়া হচ্ছে।

জেলা প্রশাসনের বেঁধে দেয়া সময়ের আগে নির্ধারিত আম পাড়া যাবে না। তবে আবহাওয়ার তারতম্যের কারণে নির্ধারিত সময়ের আগেই যদি কোনো বাগানে আম পেকে যায় তাহলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম পাড়তে পারবেন।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ জানান, জেলায় এ বছর ৩০ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। গত বছরের তুলনায় এটা ৫২৫ হেক্টর বেশি। প্রতি হেক্টর জমিতে ১২ দশমিক ৫০ টন হিসেবে ৩ লাখ ৭৫ হাজার ৫৩৫ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে ফলন ভালো হওয়ায় সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।