শিরোনাম :

কিয়েভে দফায় দফায় বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক

কিয়েভে দফায় দফায় বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
Admin

ইউক্রেনের তিন দিকের সীমান্ত দিয়ে রাশিয়া হামলা চালিয়েছে। রাশিয়া, বেলারুশ ও ক্রিমিয়া সীমান্ত দিয়ে ইউক্রেনে হামলা চালানো হয়েছে। একই সঙ্গে ইউক্রেনের রাজধানী কিয়েভের সামরিক সদর দপ্তরে মিসাইল হামলার ঘটনা ঘটেছে। হামলা চালানো হয়েছে দেশটির সামরিক বাহিনীর মিসাইল কমান্ড সেন্টারগুলোতেও। খবর বিবিসি ও নিউ ইয়র্ক টাইমস । 

এ ঘটনায় কিয়েভ শহরজুড়ে বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে ইউক্রেনের রাষ্ট্রীয় সীমান্ত পরিষেবার পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। 

ইউক্রেনের রাষ্ট্রীয় সীমান্ত পরিষেবার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টার দিকে ইউক্রেন সীমান্তে রাশিয়ান ফেডারেশন এবং বেলারুশপন্থি রুশ সৈন্যরা হামলা চালায়। ইউক্রেনের পূর্বাঞ্চল এবং উত্তরাঞ্চলীয় লুহানস্ক, সামি, খারকিভ, ছেরনিহিভ ও ঝিতোমির অঞ্চলে হামলা চলানো হয়েছে। ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, লুহানস্ক অঞ্চলের হোরোডিশে ও মিলোভ গ্রামগুলো রুশ বাহিনীর হাতে দখল হয়ে গেছে। 

কিয়েভের কর্মকর্তাদের বরাত দিয়ে বেশ কিছু গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেলারুশের সৈন্যরা রাশিয়ার আক্রমণে যোগ দিতে শুরু করেছে। এর অর্থ হচ্ছে ইউক্রেনের উত্তরাঞ্চলীয় এলাকা থেকেও আক্রমণ চলছে। রাশিয়ার দীর্ঘদিনের মিত্র ইউক্রেনের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী বেলারুশ। বিশ্লেষকরা ছোট এ দেশটিকে রাশিয়ার ‘খদ্দের রাষ্ট্র’ হিসেবে অভিহিত করে থাকেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, উত্তরাঞ্চল থেকে হামলার মানে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চল আক্রমণ করছে এবং রাশিয়ার সৈন্যরা দক্ষিণের ওডেসা অঞ্চলের দিকেও অগ্রসর হচ্ছে।

এদিকে, ইউক্রেনে মিসাইল হামলার এই তথ্য নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেও। তিনি জানিয়েছেন, ইউক্রেনের অনেক অবকাঠামো এবং সীমান্তরক্ষীদের ওপর মিসাইল হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

অপরদিকে, রাশিয়াতেও বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। রয়টার্স একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে লিখেছে, ইউক্রেন সীমান্ত থেকে নিকটবর্তী রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেলগোরোদ প্রদেদে বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। তবে সেটা কী বিস্ফোরণের শব্দ সেটা সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। অবশ্য সিএনএন রিপোর্টার ফ্রেডরিক প্লেইটজেন বলছেন, রকেট ও আর্টিলারির আওয়াজ পেয়েছেন।এছাড়া কিছু যুদ্ধবিমান উড়ে যাওয়ার শব্দ তিনি পেয়েছেন। জেটগুলো ইউক্রেনের দিকে উড়ে গেছে বলে ধারণা তার।