শিরোনাম :

পুঁজিবাজারে আসার আগ্রহ বাংলালিংকের

পুঁজিবাজারে আসার আগ্রহ বাংলালিংকের
Admin

বাংলাদেশের পুঁজিবাজারে আসার আগ্রহ দেখিয়েছে মোবাইল ফোন অপারেটর বাংলালিংক। সোমবার (২১ মার্চ) বাংলালিংক ও তার প্যারেন্ট কোম্পানি ভিওনের প্রতিনিধি দল পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে সাক্ষাত করে এই আগ্রহ দেখিয়েছে।

আগারগাঁওয়ে অবস্থিত বিএসইসির কার্যালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত হয় বলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন।

তিনি বলেন, বাংলালিংক শেয়ারবাজারে আসতে আগ্রহ দেখিয়েছে। যা শেয়ারবাজারের জন্য খুবই ইতিবাচক। কোম্পানিটিকে তালিকাভুক্তির বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

সৌজন্য সাক্ষাত বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস, প্রধান অর্থ কর্মকর্তা সেম ভেলিপাসাংলু, ভিওনের কো-ফাউন্ডার এ কে ফাবেলা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা কান তারজিগলু উপস্থিত ছিলেন।

এদিকে বিএসইসির একটি সূত্র জানিয়েছে, পুঁজিবাজারে আসতে হলে বাংলালিংকে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) কমপক্ষে পরিশোধিত মূলধনের ১০ শতাংশ সমপরিমাণ শেয়ার ছাড়তে হবে।

মোবাইল ফোন অপারেটর বাংলালিংক বাংলাদেশে যাত্রা শুরু করে ২০০৫ সালে। বর্তমানে দেশে বাংলালিংক সংযোগ ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে।

বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড ‘টেলিকম ভেনচার্স লিমিটেড’-এর সম্পূর্ণ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান, যা গ্লোবাল টেলিকম লিমিটেডের ১০০ শতাংশ মালিকানাধীন একটি সহায়ক প্রতিষ্ঠান।

২০১১ সালের এপ্রিল মাসে ভিওন লিমিটেড ও উইন্ড টেলিকম এসপিএ’র ব্যবসা একীভূত হওয়ার পর থেকে ভিওন এখন গ্লোবাল টেলিকম লিমিটেডের ৫১.৯ শতাংশ শেয়ারের স্বত্বাধিকারী। ভিওন নাসডাক ও ইউরোনেক্সট আমস্টারডামের তালিকাভুক্ত সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান, যাদের লক্ষ্যমাত্রা হচ্ছে ২৩৫ মিলিয়নেরও বেশি গ্রাহকের কাছে ইন্টারনেট পৌঁছে দিয়ে বিপ্লব সৃষ্টি করা।

রাশিয়া, ইতালি, আলজেরিয়া, পাকিস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তান, ইউক্রেন, বাংলাদেশ ও লাওসে এই প্রতিষ্ঠানটি গ্রাহকদের সেবা দিয়ে আসছে। বিলাইন, কাইভস্টার, উইন্ড, জ্যাজ, বাংলালিংক ও জেজি নামে ভিওন ব্যবসা পরিচালনা করে আসছে।