শিরোনাম :

চীনকে সতর্ক করলেন কোয়াড নেতারা

চীনকে সতর্ক  করলেন কোয়াড নেতারা
Admin

জাপানের হিরোশিমায় গ্রুপ অফ সেভেনের সম্মেলনের মধ্যে বৈঠকে চীনকে প্রচ্ছন্নভাবে একহাত নিয়েছেন কৌশলগত জোট কোয়াডের চার দেশ অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের নেতারা।

স্থানীয় সময় শনিবার দেশগুলোর নেতারা চীনের আচরণের বিরুদ্ধে তাদের অবস্থান ব্যক্ত করেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ তিন দেশের নেতারা সরাসরি চীন শব্দটি উচ্চারণ করেননি, তবে যৌথ বিবৃতিতে ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় সমুদ্রসীমায় শান্তি ও স্থিতিশীলতা’র কথা বলতে গিয়ে তারা স্পষ্টভাবে চীনকে লক্ষ্যবস্তু বানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা যেকোনো ধরনের অস্থিতিশীলতা কিংবা বলপ্রয়োগ বা হুমকিধমকির মাধ্যমে স্থিতাবস্থা পরিবর্তনের উদ্দেশ্যে একতরফা কর্মকাণ্ডের তীব্র বিরোধিতা করছি।’

বিবৃতির এ অংশে চীনের নাম ব্যবহার করা হয়নি, তবে শব্দগুচ্ছ দিয়ে দৃশ্যত দরিদ্র দেশগুলোকে কাজে লাগিয়ে চীনের অর্থনৈতিক সুবিধা নেয়ার কৌশল এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক বিস্তৃতির দিকে ইঙ্গিত করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘আমরা বিতর্কিত অঞ্চলগুলোতে সামরিকায়ন, কোস্ট গার্ড ও নৌ মিলিশিয়া জাহাজগুলোর বিপজ্জনক ব্যবহার এবং সমুদ্রে অন্য দেশগুলোর সম্পদ আহরণ কর্মকাণ্ড ব্যাহত করার চেষ্টার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছি।’

উল্লিখিত বাক্যগুলো দিয়ে স্পষ্টভাবে সাবেক অন্তরীপগুলোতে চীনের ঘাঁটি নির্মাণ ও বিতর্কিত সমুদ্রসীমায় অন্য দেশের জাহাজের প্রতি চীনের আচরণের দিকে ইঙ্গিত করা হয়।