শিরোনাম :

শীতের দাপট দুদিন কমে ফের বাড়বে

শীতের দাপট দুদিন কমে ফের বাড়বে
Admin

সারা দেশেই চলছে শীতের তীব্রতা। সঙ্গে আছে ঘন কুয়াশা। এবার এর সঙ্গে যুক্ত হতে যাচ্ছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি হতে পারে।

বুধবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর বিজ্ঞপ্তি দিয়ে এমন পূর্বাভাস দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা অব্যাহত থাকতে পারে।

কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে বলে সতর্ক করেছে অধিদপ্তর।

তবে সারা দেশে চলমান শৈত্য প্রবাহ নিয়ে সুখবর দিয়েছে সংস্থাটি। বিজ্ঞপ্তিতে অধিদপ্তর বলেছে, পাবনা, চুয়াডাঙ্গা, বরিশাল ও মৌলভীবাজার জেলাসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে গেলেও তা প্রশমিত হতে পারে।

এ ছাড়া সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রায় খুব বেশি পরিবর্তন আসবে না। তবে কুয়াশার কারণে দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে বলে ওই বিজ্ঞপিতে জানানো হয়েছে।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টির সম্ভবনা থাকলেও দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা ও আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে বলে জানানো হয়েছে; সারা দেশে বাড়তে পারে রাতের তাপমাত্রাও।

তৃতীয় দিন অর্থাৎ, শুক্রবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা আবার সামান্য হ্রাস পেতে পেয়ে পরের পাঁচ দিন রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমার পূর্বাভাস দেয়া হয়েছে।