শিরোনাম :

৫ শতাধিক অভিবাসনপ্রত্যাশী নিয়ে ভূমধ্যসাগরে নৌকা নিখোঁজ

৫ শতাধিক অভিবাসনপ্রত্যাশী নিয়ে ভূমধ্যসাগরে নৌকা নিখোঁজ
Admin

পাঁচ শতাধিক অভিবাসনপ্রত্যাশী নিয়ে ভূমধ্যসাগরে একটি নৌকা নিখোঁজ হয়েছে। দুই মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী নৌকাটিতে একজন গর্ভবতী নারী ও একটি সদ্যজাত শিশু রয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, দুর্যোগের শিকার শরণার্থী জাহাজগুলোর সাথে যোগাযোগ রাখতে ‘অ্যালার্ম ফোন’ নামের একটি উদ্ধারকারী দল শুক্রবার জানিয়েছে যে বুধবার সকাল থেকে ওই নৌকাটির সাথে তারা আর যোগাযোগ করতে পারছে না।

দলটি জানায়, যোগাযোগের শুরুতে তারা জানতে পারে মাঝ সমুদ্রে নৌকাটির ইঞ্জিন বিকল হয়ে যায়। সর্বশেষ তথ্য অনুযায়ী লিবিয়ার বেনগাজি বন্দর থেকে প্রায় ৩২০ কিলোমিটার উত্তরে এবং মাল্টা ও ইতালির সিসিলি দ্বীপ থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে অচল অবস্থায় নৌকাটি সমুদ্রে ভাসছিল।

বৃহস্পতিবার ইতালির বেসরকারি জরুরি সেবা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, তাদের লাইফ সাপোর্ট জাহাজ ও ওশান ভাইকিং নামের আরেকটি উদ্ধারকারী জাহাজ ২৪ ঘণ্টা ধরে গভীর সমুদ্রে ওই বিকল নৌকার অনুসন্ধান করে। কিন্তু তারা নৌকাটির কোনো চিহ্নই খুঁজে পায়নি।

তবে তাদের অনুসন্ধান কার্যক্রম অব্যহত রয়েছে বলে জানিয়েছেন বেসরকারি জরুরি সেবা বিভাগের একজন মুখপাত্র। শুক্রবার তিনি বলেন, ‘এমনও হতে পারে যে নৌকাটির যাত্রীদের অন্য একটি জাহাজ তুলে নিয়েছে। অথবা তারা নৌকার ইঞ্জিন ঠিক করে সিসিলির দিকে যাত্রা করেছে।’

সম্প্রতি লিবিয়ায় শরণার্থীদের প্রতি নির্যাতনের বিষয়টি খবরের শিরোনামে এসেছে। আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী, কোনো শরণার্থীর যদি দেশে জীবনের ঝুঁকি থাকে, তবে তাকে জোর করে তার দেশে ফেরত পাঠানো যাবে না।

কিন্তু ক্রমবর্ধমান শরণার্থীর স্রোত ঠেকাতে ইউরোপের দেশগুলো অভিবাসন নীতিতে আস্তে আস্তে আরও কঠোর হচ্ছে। অভিবাসীদের কারণে ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে অভিযোগ ইতালিসহ ইউরোপের অন্য দেশগুলোর।

ইউরোপে এ বছর এখন পর্যন্ত ৪৭ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী প্রবেশ করেছে। ২০২২ সালের এ সময় পর্যন্ত যা ছিল প্রায় ১৮ হাজার।