শিরোনাম :

কয়লা নিয়ে জাহাজ পায়রায়, উৎপাদন শুরু শনি কিংবা রোববার

কয়লা নিয়ে জাহাজ পায়রায়, উৎপাদন শুরু শনি কিংবা রোববার
Admin

জ্বালানি সংকটে প্রথমবারের মতো বন্ধ হওয়া দেশের বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র পায়রায় পৌঁছেছে কয়লাবাহী জাহাজ।

পায়রা সমুদ্রবন্দরের চ্যানেলে নোঙর করা ‘এমভি অ্যাথেনা’ নামের জাহাজ থেকে লাইটার জাহাজের মাধ্যমে শুক্রবার বেলা পৌনে তিনটার দিকে তাপবিদ্যুৎকেন্দ্রে কয়লা নেয়া হয়।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান জানান, শনিবার ভোরে কেন্দ্রের মূল জেটিতে কয়লাবাহী জাহাজটি পৌঁছাবে। পুরো কয়লা দিনের মধ্যেই টার্মিনালে খালাস করা হবে। সব ঠিক থাকলে শনিবার রাত অথবা রোববারের মধ্যে ফের উৎপাদনে যাচ্ছে ১ হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদনক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রটি।

পায়রা সমুদ্রবন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান জানান, ৪১ হাজার ২০৭ টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আসা এমভি অ্যাথেনা নামের জাহাজ বৃহস্পতিবার রাত ৩টায় পায়রা বন্দরের অভ্যন্তরে নোঙর করে।

তিনি বলেন, ‘জাহাজটি ১০ মিটার গভীরতায় পায়রা বন্দরের ইনার অ্যাঙ্করে অবস্থান করছে। জাহাজটি ২০০ মিটার লম্বা এবং ৩২ দশমিক ২৬ মিটার চওড়া।’

তিনি আরও জানান, কয়লা নিয়ে পয়লা জুলাই পায়রা বন্দরে আসার কথা রয়েছে আরও একটি জাহাজের । কোরবানির ঈদের পর ধাপে ধাপে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য আরও অন্তত ১০টি জাহাজ জ্বালানি নিয়ে বন্দরে আসার কথা আছে।

১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিট প্রথমে চালানো হবে। পরবর্তী সময়ে দ্বিতীয় ইউনিটটিও উৎপাদনে যাবে বলে জানিয়েছেন পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের আরেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব।

কয়লা আমদানি না হওয়ায় গত ২৫ মে বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে ৫ জুন দুপুর পৌনে ২টার দিকে বন্ধ হয় দ্বিতীয় ইউনিট।