শিরোনাম :

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে চলছে ভোট

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে চলছে ভোট
Admin

জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ১২৪টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচন ভবন থেকে ভোট পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন সিইসিসহ অন্য কমিশনাররা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে ঢাকা-১৭ আসন গঠিত। এ উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটজন প্রার্থী। চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে শুন্য হয় এ আসন।

এ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিকারীদের মধ্যে রয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, আলোচিত ইউটিউবার মো. আশরাফুল হোসেন আলম (হিরো আলম), বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, গণতন্ত্রী পার্টির মো. কামরুল ইসলাম, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আকতার হোসেন ও তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান এবং মো. তারিকুল ইসলাম। যার মধ্যে হিরো আলম এবং তরিকুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী।

নির্বাচন কমিশন এই উপনির্বাচনে ইভিএম ব্যবহার না করে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে। তবে প্রতিটি ভোটকেন্দ্রের ভোটকক্ষগুলোতে সিসি ক্যামেরা রয়েছে। এ আসনের মোট ভোটার তিন লাখ ২৫ হাজার ২০৫ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০।

এ নির্বাচনে রাজপথের প্রধান বিরোধী বিএনপি অংশ নেয়নি। এ ছাড়া প্রায় প্রতিটি নির্বাচনে অংশ নেয়া দল ইসলামী আন্দোলন বাংলাদেশও প্রার্থী দেয়নি।

নির্বাচন কমিশন থেকে জানানো হয়, ভোটের আগের দিন অর্থাৎ রোববার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী পাঠানো হয়। আর সোমবার ভোরে বনানীর একটি নির্ধারিত জায়গা থেকে ব্যালট পেপার ভোটকেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে।

এদিকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, শনিবার মধ্যরাতে মোটরসাইকেল চালাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রোববার রাত ১২টার পর থেকে নির্বাচনী এলাকায় সাধারণভাবে ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজি বাইক চলাচল নিষিদ্ধ থাকবে। তবে মহাসড়কগুলো এ নিষেধাজ্ঞার বাইরে থাকছে। এ ছাড়া নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, নির্বাচন পর্যবেক্ষক ও সাংবাদিক, আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী এবং জরুরি সেবার কাজে ব্যবহৃত যানবাহনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা শিথিল থাকবে।