শিরোনাম :

প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভকে সরানোর সিদ্ধান্ত জেলেনস্কির

প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভকে সরানোর সিদ্ধান্ত জেলেনস্কির
Admin

ইউক্রেনের যুদ্ধকালীন প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে উল্লেখ করা হয়, স্থানীয় সময় রোববার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জেলেনস্কি তার এ সিদ্ধান্তের কথা জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, দেশের প্রধান বেসরকারিকরণ তহবিলের প্রধান রুস্তেম উমেরভকে রেজনিকভের স্থলাভিষিক্ত করতে চলতি সপ্তাহে পার্লামেন্টকে নির্দেশ দেবেন তিনি।

২০২১ সালের নভেম্বর থেকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন রেজনিকভ। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য পশ্চিমা দেশগুলোর কাছ থেকে শত শত কোটি ডলার সহায়তা আনতে ভূমিকা রাখেন তিনি, তবে মন্ত্রণালয়কেন্দ্রিক দুর্নীতির অভিযোগে তার এসব অর্জন আড়ালে পড়ে।

ইউক্রেনে দুর্নীতির বিরুদ্ধে কড়াকড়ি বাড়াতে জেলেনস্কির তৎপরতার মধ্যেই প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্তের সিদ্ধান্ত এলো। ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে কিয়েভের আবেদন এবং যুদ্ধের দৃশ্যত কোনো সমাপ্তি দেখা না যাওয়ায় জনগণও দুর্নীতির বিষয়ে বেশ সংবেদনশীল।

জেলেনস্কি বলেন, ‘আমি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর জায়গায় অন্যজনকে বসানোর সিদ্ধান্ত নিয়েছি। পূর্ণমাত্রার যুদ্ধের ৫৫০ দিনের বেশি সময় (দায়িত্বে) ছিলেন ওলেক্সি রেজনিকভ।’