শিরোনাম :

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে চিন্তিত নই: পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে চিন্তিত নই: পররাষ্ট্রমন্ত্রী
Admin

গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে বাংলাদেশ চিন্তিত নয় বলে আল জাজিরার কাছে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

সংবাদমাধ্যমটিকে শনিবার তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক দেশ। আমরাও তাই।’

অবাধ ও সুষ্ঠু জাতীয় নির্বাচন আয়োজনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার সক্ষম বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বক্তব্য দিয়েছেন, মোমেনের বক্তব্যে তার প্রতিফলন দেখা গেছে।

তিনি মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমটিকে বলেন, ‘বৈশ্বিক পরাশক্তি হিসেবে তারা (যুক্তরাষ্ট্র) অবশ্যই অন্যদের ওপর ক্ষমতা প্রয়োগ করতে পারে, তবে আমরা চিন্তিত নই। কারণ আমরা জানি কীভাবে গ্রহণযোগ্য নির্বাচন করতে হয়।’

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে খর্ব করায় দায়ী বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রয়োগের কথা বৃহস্পতিবার জানায় যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

ওই ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলারের বিবৃতিতে বলা হয়, ভিসা নিষেধাজ্ঞায় পড়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ক্ষমতাসীন দল ও রাজনৈতিক বিরোধী এবং তাদের পরিবারের সদস্যরা, যারা যুক্তরাষ্ট্রে প্রবেশের অযোগ্য বিবেচিত হতে পারেন।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার বলেন, যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী ভিসা রেকর্ড গোপনীয় বিষয় হওয়ায় নিষেধাজ্ঞায় পড়া লোকজনের নাম প্রকাশ করেনি স্টেট ডিপার্টমেন্ট।

এমন বাস্তবতায় পররাষ্ট্রমন্ত্রী আল জাজিরাকে বলেন, ভিসা নিষেধাজ্ঞা নিয়ে আওয়ামী লীগের কর্মীরা উদ্বিগ্ন নন। কারণ তাদের বেশির ভাগ এই ‘উন্নত দেশে’ বসবাস করতে চান।

তিনি আরও বলেন, ‘আমাদের ভোটাররাও চিন্তিত নয়। কারণ তারা হয়তো যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা একেবারেই ভাবছে না।’