শিরোনাম :

গ্যাং সহিংসতা ঠেকাতে হাইতি যাবে জাতিসংঘের নিরাপত্তা মিশন

গ্যাং সহিংসতা ঠেকাতে হাইতি যাবে জাতিসংঘের নিরাপত্তা মিশন
Admin

হাইতিতে গ্যাং সহিংসতার লাগাম টানতে নিরাপত্তা মিশন পাঠানোর অনুমোদন দিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্যই স্থানীয় সময় সোমবার এই প্রস্তাবের পক্ষে ভোট দেয় বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

কেনিয়ার নেতৃত্বে বহুজাতিক বাহিনী অর্থাৎ এই মিশন যাবে হাইতিতে। গ্যাং সন্ত্রাস দমনে ভূমিকা রাখবে তারা। নেবে নানা পদক্ষেপও।

গ্যাং সহিংসতা আকাশচুম্বী হওয়ায় হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি কয়েক বছর ধরে বারবার আন্তর্জাতিক সহায়তার অনুরোধ করে আসছেন।

দেশটিতে এই সহিংসতায় নিরাপত্তাহীনতা বাড়ছে প্রতিনিয়ত। মাঝেমধ্যেই রাজধানী পোর্ট-অ-প্রিন্সসহ আশপাশের এলাকায় তীব্র লড়াইয়ের খবর পাওয়া যায়।

এসব গ্যাংয়ের হামলায় হাজার হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন। রাজধানীর বড় অংশ নিয়ন্ত্রণ করে বিভিন্ন গ্যাং। তাদের নির্মূলে শক্ত চ্যালেঞ্জের মুখে পড়েছে দেশটির পুলিশ।

এর আগে হাইতির গ্যাং সন্ত্রাসের লাগাম টানতে আন্তর্জাতিক সহায়তা কামনা করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও।

ক্যারিবীয় এই দ্বীপদেশটিতে গ্যাং সহিংসতার কারণে ক্রমবর্ধমান সংঘাতের পাশাপাশি রাজনৈতিক অস্থিরতা ও জনস্বাস্থ্যের সংকট প্রকট।

জাতিসংঘের ধারণা, দেশটিতে এখন মোট জনসংখ্যার প্রায় অর্ধেক অর্থাৎ ৫০ লাখের বেশি মানুষের মানবিক সহায়তা প্রয়োজন।

গ্যাং সহিংসতা এ দেশের প্রায় দুই লাখ বাসিন্দাকে বাস্তুচ্যুত করেছে এবং শুধু এই বছরই ৩ হাজার জনকে হত্যা করেছে। এ ছাড়া মুক্তিপণের জন্য আরও দেড় হাজার জনকে অপহরণ করা হয়েছে৷