শিরোনাম :

হামাস-ইসরায়েলের হামলায় নিহত পাঁচ শতাধিক

হামাস-ইসরায়েলের হামলায় নিহত পাঁচ শতাধিক
Admin

ইসরায়েলের ভূখণ্ডে শনিবার ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসক দল হামাসের হামলা ও গাজায় ইসরায়েলের পাল্টা হামলায় দুই দেশে পাঁচ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, ইসরায়েলে হামাসের আকস্মিক ব্যাপক হামলায় দেশটিতে ৩০০ জনের বেশি মানুষ প্রাণ হারান। ওই হামলার জবাবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় হামাসের আস্তানাগুলো গুঁড়িয়ে দেয়ার অঙ্গীকার করেন।

ইসরায়েলের পাল্টা হামলায় গাজায় ২৩০ জনের বেশি মানুষের প্রাণ হারানোর খবর পাওয়া যায়।

ইসরায়েলের অনেককে বিস্মিত করে শনিবার সকাল থেকে দেশটিকে লক্ষ্য করে বৃষ্টির মতো রকেট ছুড়তে থাকে হামাস। দলটির দাবি, ইসরায়েলের দিকে পাঁচ হাজার রকেট ছোড়া হয়েছে। অন্যদিকে ইসরায়েল বলেছে, এ সংখ্যাটা আড়াই হাজার।

হামলার দিনটিকে ইসরায়েলের জন্য ‘কালো দিবস’ আখ্যা দিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সামরিক বাহিনী সর্বশক্তি দিয়ে হামাসের ওপর হামলা চালাবে।

এদিকে হামাসের হামলায় বড় ধরনের ক্ষতি হয়েছে ইসরায়েলের সেনাবাহিনীর। গাজার শাসক দলের দাবি, তারা ইসরায়েলের অনেক সেনাকে বন্দি করেছেন।

ইসরায়েল সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, ‘সন্ত্রাসীরা’ বাড়িতে ঢুকে বেসামরিক নাগরিকদের ওপর নির্বিচার হত্যাযজ্ঞ চালায়। তাদের শত শত সদস্য ইসরায়েলে হানা দিয়েছে। ইসরায়েলের অভ্যন্তরে সেনাদের সঙ্গে তাদের লড়াই করছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় ২০০৭ সালে হামাস ক্ষমতায় আসার পর দলটির সঙ্গে বেশ কয়েকবার যুদ্ধে জড়ায় ইসরায়েল। পবিত্র আল-আকসা মসজিদের অবমাননা, গাজার শ্রমিকদের জন্য ইসরায়েলের সীমান্ত বন্ধ করে দেয়াসহ নানা কারণে দুই পক্ষের সর্বশেষ উত্তেজনার ঘটনা ঘটে।