শিরোনাম :

হামলায় ৯০০ ফিলিস্তিনি, ১২০০ ইসরায়েলি নিহত

হামলায় ৯০০ ফিলিস্তিনি, ১২০০ ইসরায়েলি নিহত
Admin

ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে ফিলিস্তিনের গাজার শাসক দল হামাসের ৭ অক্টোবরের হামলার পর দুই পক্ষের সংঘর্ষে বুধবার সকাল ছয়টা পর্যন্ত ৯০০ ফিলিস্তিনি ও এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলার মধ্যে দেশটির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ‘বোমাবৃষ্টির’ মধ্যে ফিলিস্তিনের অবরুদ্ধ উপত্যকাটির উদ্ধারকারীদের কিছু এলাকায় বেঁচে যাওয়া লোকজনের কাছে যেতে বেগ পেতে হচ্ছে।

হামাসের হামলার পরিপ্রেক্ষিতে গাজায় খাদ্য, পানি ও প্রয়োজনীয় সামগ্রী সরবরাহের পথ বন্ধ করে রেখেছে ইসরায়েল, যার নিন্দা জানিয়েছে মানবাধিকার নিয়ে কাজ করা পক্ষগুলো।

গাজায় ইসরায়েলের বিরামহীন হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোড়া অব্যাহত রেখেছে হামাস। দুই পক্ষের সংঘাতের প্রভাব দেখা যাচ্ছে প্রতিবেশী লেবাননে। দেশটিতে শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর গোলাগুলি হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, হামাসের সঙ্গে সংঘর্ষের চতুর্থ দিন মঙ্গলবার সিরিয়া থেকে ইসরায়েলের দিকে গোলা ছোড়া হয়েছে, যা পড়েছে ফাঁকা জায়গায়।

জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদে ইসরায়েলি বসতির বাসিন্দাদের জোরপূর্বক ঢুকে পড়া, সাম্প্রতিক মাসগুলোতে ইসরায়েলের হাতে বিপুলসংখ্যক ফিলিস্তিনি নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে দুই পক্ষের উত্তেজনার মধ্যে শনিবার ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এর জবাবে যুদ্ধাবস্থা ঘোষণা করে গাজাকে ঘিরে ফেলে পঞ্চম দিনের মতো হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।