শিরোনাম :

বাংলাদেশের ঋণ-জিডিপি অনুপাত ভারত পাকিস্তানের চেয়ে কম

বাংলাদেশের ঋণ-জিডিপি অনুপাত ভারত পাকিস্তানের চেয়ে কম
Admin

বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের পর বাংলাদেশের বৈদেশিক ঋণ গ্রহণ ও স্থিতি দ্রুত বাড়ছে। সরকারি ও বেসরকারি উভয় খাতের প্রভাবেই এ ঋণ বাড়ছে।

এই পরিস্থিতির মধ্যে সাম্প্রতিক বিশ্ব অর্থনীতি রিপোর্ট বাংলাদেশের জন্য কিছু ইতিবাচক খবর দিয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের ঋণের অনুপাত ২৬ দশমিক ৯ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে, যা ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশগুলোর তুলনায় কম। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ৩২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৩তম।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, এই অনুপাত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) গণনা করা থেকেও ছোট ও বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের অফিসিয়াল রিপোর্টের তুলনায় কম।

ঋণ-থেকে-জিডিপি অনুপাত একটি গুরুত্বপূর্ণ মেট্রিক যা একটি দেশের দেশীয় ও বিদেশি ঋণ পরিশোধের ক্ষমতা পরিমাপ করতে সাহায্য করে। উচ্চ ঋণ-টু-জিডিপি অনুপাত খেলাপি হওয়ার ঝুঁকি বাড়ায়, যা দেশীয় এবং আন্তর্জাতিক উভয় বাজারেই আর্থিক আতঙ্ক সৃষ্টি করতে পারে।

ওয়ার্ল্ড ইকোনমিক্স জিডিপি ডাটাবেসের ওপর ভিত্তি করে, ২০২২ সালের শেষে অনানুষ্ঠানিক অর্থনীতিসহ বাংলাদেশের জিডিপি অনুমান করা হয়েছিল এক হাজার ৪৯৫ বিলিয়ন।

বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের মতে, ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্তমান বাজার মূল্যে ঋণ থেকে মোট দেশজ উৎপাদন (জিডিপি) অনুপাত ছিল ৩০ দশমিক ৫৬ শতাংশ, যা ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত ৩২ দশমিক ৩৮ শতাংশ ছিল।

এর মধ্যে, ২০২২ সালের শেষের দিকে জিডিপি অনুপাতের অভ্যন্তরীণ ঋণের ১৯ দশমিক ৪২ শতাংশ ও জিডিপির সঙ্গে বহিরাগত ঋণ ছিল ১১ দশমিক ১৪ শতাংশ। যার পরিমাণ টাকায় আট লাখ ৬৪ হাজার ১০৫ ও ৪ লাখ ৯৫ হাজার ৭৯৪ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত, অভ্যন্তরীণ এবং বহিরাগত ঋণ ছিল যথাক্রমে মোট ঋণের ৬৪ শতাংশ ও ৩৬ শতাংশ।

বিশ্বব্যাংক বাংলাদেশের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হুসেন বলেন, ‘বর্তমান প্রবৃদ্ধি ও অর্থায়নের অবস্থা প্রতিকূল, কিন্তু পূর্ববর্তী সীমার মধ্যে পরিবর্তিত হলেও বাংলাদেশ ঋণ সংকটের কম ঝুঁকিতে রয়েছে।’

তিনি বলেন, ‘টেকসই থ্রেশহোল্ড হিসেবে বিবেচিত ও বর্তমান ঋণ-থেকে-জিডিপি অনুপাতের মধ্যে একটি উল্লেখযোগ্য কুশন রয়েছে।’

জাহিদ হুসেন ওয়ার্ল্ড ইকোনমিক্সের এই কম হিসাব নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘আমার কাছে এটা রহস্যময় মনে হচ্ছে।’

বিশ্বব্যাংকের একটি সমীক্ষায় দেখা গেছে, যে দেশগুলোর ঋণ-থেকে-জিডিপি অনুপাত দীর্ঘ সময়ের জন্য ৭৭ শতাংশ ছাড়িয়ে যায় তারা অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য মন্দার সম্মুখীন হয়। এই স্তরের ওপরে ঋণের প্রতিটি শতাংশ পয়েন্ট দেশগুলোকে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ০ দশমিক ০১৭ শতাংশ পয়েন্ট খরচ করে।

বাংলাদেশের মতো উদীয়মান বাজারগুলিতে এ ঘটনাটি আরও বেশি প্রকট, যেখানে বার্ষিক ৬৪ শতাংশের বেশি ঋণের প্রতিটি অতিরিক্ত শতাংশ পয়েন্ট ০ দশমিক ০২ শতাংশ বৃদ্ধির গতি কমিয়ে দেয়। তথ্যসূত্র ঃ নিউজবাংলা24