শিরোনাম :

যুদ্ধবিরতি মানে হামাসের কাছে আত্মসমর্পণ: ইসরায়েল

যুদ্ধবিরতি মানে হামাসের কাছে আত্মসমর্পণ: ইসরায়েল
Admin

ফিলিস্তিনের গাজা উপত্যকতায় ইসরায়েল টানা যে হামলা চালাচ্ছে, তাতে বিরতি দেয়া নিয়ে চিন্তা করছে নেই দেশটি। ইসরায়েল বলছে, যুদ্ধবিরতি হলো হামাসের কাছে আত্মসমর্পণের সমতুল্য।

স্থানীয় সময় সোমবার তেল আবিবে এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ কথা বলেছেন বলে জানিয়েছে স্কাই নিউজ।

নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল সামরিক তৎপরতা বন্ধ করবে না, যেমন যুক্তরাষ্ট্র পার্ল হারবারে বোমা হামলা বা ৯/১১ এর সন্ত্রাসী হামলার পর যুদ্ধবিরতিতে রাজি হবে না।

ইসরায়েলি প্রধানমন্ত্রী এমন এক সময় এ নিয়ে কথা বললেন যখন তার দেশের সেনারা গাজায় আরও জোড়ালভাবে প্রবেশ করছে এবং দেশটির প্রধান সামরিক মুখপাত্র এই অঞ্চলে অভিযান বাড়ানোহবে বলে সতর্ক করেছেন।

নেতানিয়াহু ইসরায়েলের ভবিষ্যতের ‘প্রতিশ্রুতি’ ধ্বংস করার চেষ্টা করার জন্য হামাসের নিন্দা করে বলেন, এখন যুদ্ধের সময়। এ ছাড়া বিশ্বকে ‘অত্যাচার ও সন্ত্রাসের কাছে আত্মসমর্পণ না করার’ আহ্বান জানিয়েছেন তিনি।

ইসরায়েলের প্রধানমমন্ত্রী বলেন, ‘ইসরায়েল এই যুদ্ধ শুরু করেনি। ইসরাইল এই যুদ্ধ চায়নি। কিন্তু ইসরাইল এই যুদ্ধে জয়ী হবে।’

এর আগেরদিন হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ দ্বিতীয় ধাপে গড়িয়েছে বলে মন্তব্য করে নেতানিয়াহু। শনিবার জাতির উদ্দেশে দেয়া টেলিভিশন ভাষণে তিনি বলেন, ‘এ পর্যায়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ দীর্ঘ ও কঠিন হবে।’

তিনি বলেন, ‘এটি আমাদের দেশের জন্য দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধ। এ অভিযান সহজ নয়। তবে আমরা প্রস্তুত।’

ইসরায়েলে ঢুকে হামাস গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালায়। ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় টানা হামলা চালাচ্ছে ইসরায়েল। হামলা শুরুর পর ৯ অক্টোবর গাজায় সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে দেশটি।

টানা হামলার শিকার গাজায় খাবার, পানি, ওষুধ ও জ্বালানির সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় সম্প্রতি মিশরের রাফা ক্রসিং দিয়ে কয়েকটি ত্রাণবাহী ট্রাক ঢুকেছে ওই উপত্যকতায়। তবে জ্বালানি প্রবেশে ইসরায়েল অনুমতি না দেয়ায় ভয়াবহ বিপর্যস্ত অবস্থায় আছে গাজা।

ভূমধ্যসাগরের তীরবর্তী গাজার সীমান্তের বড় অংশই ইসরায়েলের সঙ্গে, বাকিটা মিশরের সঙ্গে। এর দৈর্ঘ্য ৪১ কিলোমিটার এবং প্রশস্ত ১০ কিলোমিটার। প্রায় ২৩ লাখ মানুষ বসবাস করছে গাজায়।