শিরোনাম :

নেপালে ভূমিকম্প: প্রাণহানি বেড়ে ১৫৪

নেপালে ভূমিকম্প: প্রাণহানি বেড়ে ১৫৪
Admin

নেপালে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। রিখটার স্কেলে ৬.৪ মাত্রার এ ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৫৪। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১৪০ জন। এখনও নিখোঁজ রয়েছে অনেকে।

ভূমিকম্পের জেরে প্রচুর বাড়ি-ঘর ভেঙে গিয়েছে। ফলে আশঙ্কা করা হচ্ছে, ওইসব ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছেন আরও অনেকেই। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পের পর যৌথ উদ্ধার অভিযানে নেমেছে নেপালের পুলিশ ও সেনাবাহিনী।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনের খবরে বলা হয়েছে, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির জাজারকোট ও রুকুম জেলা। নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহল ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেছেন।

নেপালের জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের মতে, ৬.৪ মাত্রার ভূমিকম্পের পরে বেশ কয়েকটি আফটারশক হয়েছে। প্রত্যেকটি আফটারশকেই তীব্র কম্পন অনুভব করা গেছে। ৪.৫ মাত্রার বেশ কয়েকটি অফটারশকে কেঁপেছে নেপালের একাধিক রাজ্য। বিষয়টি এমন পর্যায়ে পৌঁছে যে, ভয়ে রাতে অনেকে বাড়ির মধ্যেই ঢোকেনি।

দেশটির নিরাপত্তা সংস্থাগুলোকে অবিলম্বে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, সড়ক অবরুদ্ধ ও ক্ষতিগ্রস্ত সেতুর কারণে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লি, কলকাতাসহ দেশটির একাধিক এলাকায় কম্পন অনুভূত হয়।

২০১৫ সালে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপে নেপাল। তারপর একের পর এক আফটারশকের কারণে সেবার দেশটিতে প্রায় ৯ হাজার প্রাণহানি হয়েছিল।