শিরোনাম :

সন্ধ্যায় দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা

সন্ধ্যায় দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা
Admin

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বুধবার সন্ধ্যায়। জাতির উদ্দেশে দেয়া ভাষণে নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এই তফসিল ঘোষণা করবেন।

নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাংগীর আলম বুধবার সকাল ১০টার দিকে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, বিকেল ৫টায় ২৬তম কমিশন সভা হবে, সেই সভায় তফসিল চূড়ান্ত হবে। এর পর সন্ধ্যা ৭টায় প্রধান নির্বাচন কমিশনার জাতীর উদ্দেশে বিটিভি ও বাংলাদেশ বেতারে সরাসরি ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করবেন

জাহাংগীর আলম বলেন, নির্বাচন কমিশন মনে করে নির্বাচনের পরিবেশ আছে।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে আগারগাঁওয়ে কমিশন ভবন ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কমিশন ভবনে এনআইডি সংশোধনের জন্য ব্যক্তিগত শুনানি মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে।

নির্বাচনকালীন সরকার গঠনের মাধ্যমে এই নির্বাচন সম্পন্ন হবে বলে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষে বারবার জানানো হয়েছে। দলটি বলছে, ভোট হবে সংবিধান অনুযায়ী। নির্বাচনকালীন সরকারের প্রধান হবে প্রধানমন্ত্রী।

আর বিএনপি বলে আসছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না তারা। সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে দলটি। বিএনপি এ দাবিতে গত ২৯ অক্টোবর থেকে থেমে থেমে হরতাল-অবরোধ দিয়ে আসছে।

বাংলাদেশে একাদশ সংসদের মেয়াদ ২০২৪ সালের ২৯ জানুয়ারি শেষ হচ্ছে। সংবিধান অনুযায়ী এই সময়ের মধ্যে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করতে হবে।

এর আগে ২০১৮ সালের ৯ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা জানিয়েছিলেন ভোট হবে ওই বছরের ২৩ ডিসেম্বর। পরে ১২ নভেম্বর তিনি পুনঃতফসিল ঘোষণা করে ৩০ ডিসেম্বর ভোট হবে বলে জানান।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর হওয়া ওই সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ বিজয় অর্জন করে ক্ষমতায় আসে।

বাসস জানিয়েছে, দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করেছে ইসি। এ তালিকা অনুযায়ী সংসদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। এ নির্বাচনে ভোট দেবেন ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন ভোটার।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসেবে ৫ বছরে দেশে ভোটার বেড়েছে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন।