শিরোনাম :

গাজার শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ৯০

গাজার শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ৯০
Admin

ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় ৯০ জন নিহত হয়েছেন।

স্থানীয় সময় রোববার উত্তর গাজার গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে এই হামলা হয় বলে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে পরিচালকের বরাত দিয়ে হামাস আকসা রেডিও এর আগে জানায়, আহত হয়েছেন অনেক মানুষ।

নাম না প্রকাশের শর্তে এক চিকিৎসক বলেন, জাবালিয়া রাতারাতি ট্যাঙ্ক, বিমান এবং নৌ বোমা হামলার শিকার হয়েছে। কয়েকদিন ধরে নৃশংস হামলার শিকার হয়েছে এ শহর। রাস্তায় মানুষ মারা যাচ্ছে এবং আমরা তাদের কাছে যেতে পারছি না।

তিনি বলেন, ধ্বংসস্তূপের নিচে অনেক মানুষের মরদেহ আছে বলে আমাদের ধারণা। কিন্তু ইসরায়েলি আগুনের তীব্রতার কারণে ধ্বংসস্তুপ অপসারণ এবং এগুলো উদ্ধার করার কোনো উপায় নেই।

ইসরায়েলে ঢুকে হামাস গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালায়। ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় টানা হামলা চালাচ্ছে ইসরায়েল। হামলা শুরুর পর ৯ অক্টোবর গাজায় সর্বাত্মক অবরোধের ঘোষণা দেয় দেশটি।

এ অবস্থায় গাজায় জিম্মি ব্যক্তিদের মুক্তি ও ইরসায়েলের কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তির বিনিময়ে ও গাজায় মানবিক সহায়তায় পাঠানোর শর্তে গত ২৪ নভেম্বর প্রথম দফার যুদ্ধবিরতি শুরু হয়।

এরপর এই যুদ্ধবিরতি চলে সাত দিন। এই সাত দিনে হামাস ১১০ জনকে এবং ইসরায়েল মুক্তি দিয়েছে ২৪০ জনকে। তবে আন্তর্জাতিক নানা মহলের চেষ্টা সত্ত্বেও শেষ পর্যন্ত এই যুদ্ধবিরতির মেয়াদ আর বাড়েনি। ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়ে গেছে।