শিরোনাম :

চীনে ভূমিকম্পে নিহত শতাধিক

চীনে ভূমিকম্পে নিহত শতাধিক
Admin

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে অন্তত ১১১ জন নিহত হয়েছেন।

স্থানীয় সময় সোমবার মধ্যরাতে দেশটির গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে ৫ দশমিক ৯ মাত্রার এ ভূমিকম্পে ২২০ জনের বেশি আহত হয়েছেন।

ভূমিকম্পের উৎপত্তিস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝোর ১০২ কিলোমিটার পশ্চিম–দক্ষিণপশ্চিমে, ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে দ্য ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি)।

কর্তৃপক্ষের বরাতে বিবিসি জানিয়েছে, প্রথম ভূমিকম্পটির ঘণ্টাখানেক পর জিনজিয়াং প্রদেশে আরেকটি ভূমিকম্প আঘাত হানে। উদ্ধারকারীরা তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং উদ্ধার কার্যক্রমে সর্বাত্মক প্রচেষ্টার কথা জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, আহতদে সময়মতো চিকিৎসা এবং হতাহতের সংখ্যা কমিয়ে আনার বিষয়ে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।

রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া মঙ্গলবার সকালে জানিয়েছে, গানসুতে ১০০ জন নিহত ও ৯৬ জন আহত হয়েছেন। আর কিংহাইতে ১১ জন নিহত ও ১২৪ জন আহত হয়েছেন। ভূমিকম্প আঘাত হানা এলাকার কিছু অংশে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যাহত হচ্ছে।

এর আগে গত সেপ্টেম্বরে চীনে সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬৬ জনের বেশি নিহত হন। আর ১৯২০ সালে গানসু প্রদেশে ভূমিকম্পে দুই লাখের বেশি মানুষের প্রাণ যায়।