শিরোনাম :

গাজা থেকে ২০০ যোদ্ধা গ্রেপ্তার বলে দাবী ইসরায়েলের

গাজা থেকে ২০০ যোদ্ধা গ্রেপ্তার বলে দাবী ইসরায়েলের
Admin

ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে গত এক সপ্তাহে হামাস ও ইসলামিক জিহাদের ২০০ জন যোদ্ধাকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে দাবি করেছে ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ও দেশটির গোয়েন্দা সংস্থা শিন বেতের যৌথ বিবৃতির বরাতে বিবিসি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের অনেকেই বেসামরিক নাগরিকদের মধ্যে লুকিয়ে ছিলেন, কেউ কেউ স্বেচ্ছায় আত্মসমর্পণ করেছেন। তাদের ইসরায়েলের ভূখণ্ডে নেয়া হয়েছে।

ইসরায়েলের দাবি, হামাসকে নির্মূলে গত ৭ অক্টোবর থেকে গাজায় যে অভিযান চলছে তাতে এ পর্যন্ত ৭০০ ফিলিস্তিনি যোদ্ধাকে গ্রেপ্তার করা হয়েছে।

আর হামাস বলছে, বহু মানুষকে হত্যা করেছে ইসরায়েল। এর মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

ইসরায়েলে ঢুকে হামাস গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালায়। ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় টানা হামলা চালাচ্ছে ইসরায়েল। হামলা শুরুর পর ৯ অক্টোবর গাজায় সর্বাত্মক অবরোধের ঘোষণা দেয় দেশটি।

এ অবস্থায় গাজায় জিম্মি ব্যক্তিদের মুক্তি ও ইরসায়েলের কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তির বিনিময়ে ও গাজায় মানবিক সহায়তায় পাঠানোর শর্তে গত ২৪ নভেম্বর প্রথম দফার যুদ্ধবিরতি শুরু হয়।

এরপর এই যুদ্ধবিরতি চলে সাত দিন। এই সাত দিনে হামাস ১১০ জনকে এবং ইসরায়েল মুক্তি দিয়েছে ২৪০ জনকে। তবে আন্তর্জাতিক নানা মহলের চেষ্টা সত্ত্বেও শেষ পর্যন্ত এই যুদ্ধবিরতির মেয়াদ আর বাড়েনি। ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে।