শিরোনাম :

এলো ১১ ট্রাক কাঁচামরিচ, কমবে দাম

এলো ১১ ট্রাক কাঁচামরিচ, কমবে দাম
Admin

দেশের কাঁচামরিচে বাজারে আগুন। প্রতি কেজি কাঁচামরিচের দাম হাজার টাকা পর্যন্ত উঠে গেছে। অস্বাভাবিক এই মূল্যবৃদ্ধির ফলে বাজার পরিস্থিতি স্বাভাবিক করতে ভারত থেকে কাঁচামরিচ আমদানির অনুমতি দেয় সরকার।

আমদানির প্রথম দিনে রোববার যশোরের বেনাপোল ও সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে দেশে এসেছে ১১ ট্রাক কাঁচামরিচ। সংশ্লিষ্টরা বলছেন, আমদানি শুরুর প্র্রভাবে দেশের বাজারে কাঁচামরিচের অস্বাভাবিক দাম দ্রুতই কমে আসবে।

রোববার বিকেলে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। বিকেল ৫টার মধ্যে ৫টি ট্রাকে প্রায় ৩৪ টন কাঁচামরিচ বাংলাদেশের বেনাপোল বন্দরে প্রবেশ করে।

একজন আমদানিকারক বলেন, ‘দেশে কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানির সিদ্ধান্ত নেয়। ২৫ জুন আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কাঁচামরিচ আমদানির অনুমতি চেয়ে আবেদন করি। এরপর আমাদের আমদানির অনুমতি দেয়া হয়।’

বেনাপোলে কাঁচামরিচের একজন খুচরা ব্যবসায়ী জানান, প্রতিদিনই কাঁচামরিচের দাম বেড়ে রোববার সকালে এখানে বিক্রি হয়েছে ৫০০-৬০০ টাকা কেজিতে। এখন আমদানি হচ্ছে, দুই-একদিনের দিনের মধ্যে কাঁচামরিচের দাম কমে আসবে।

এদিকে বেনাপোল স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, ‘দেশের বাজারে ঈদের আগে থেকে হঠাৎ করে কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানির অনুমতি দিয়েছে।

এদিকে ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ আলম খান জানান, আমদানি শুরুর দিনে রোববার কাঁচামরিচ বোঝাই ৬টি ভারতীয় ট্রাক দেশে এসেছে। প্রতিটি ট্রাকে রয়েছে ৮ থেকে ১২ টন কাঁচামরিচ।

এসব কাঁচামরিচ স্থানীয় বাজারে কিছু বিক্রি হবে। বাকিটা চলে যাবে রাজধানীতে। এসব মরিচের প্রতি কেজির মূল্য কত হবে সেটি এখনও বলা যাবে না।

ভোমরা কাস্টমস কার্যালয়ের ডেপুটি কমিশনার নিয়ামুল হাসান জানান, ঈদের ছুটি শেষে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরুর দিনে ভারত থেকে কাঁচামরিচ আমদানি হয়েছে। দিন শেষে বলা যাবে কত ট্রাক আমদানি হলো। এতে দেশীয় বাজারে মরিচের মূল্যবৃদ্ধির প্রভাব কিছুটা হলেও কমে আসবে।

স্থানীয় বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি কাঁচামরিচ ৫শ’ থেকে ৮শ’ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ক্রেতারা বলছেন, কাঁচামরিচের এত দাম অতীতে কখনও দেখেননি তারা।