শিরোনাম :

৮ বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু

৮ বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু
Admin

চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে।

চট্টগ্রাম বাদে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে বৃহস্পতিবার সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়।

বন্যার কারণে কারিগরি, মাদ্রাসা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়। এসব বোর্ডে পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এবার মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন। বাকি ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। মোট ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে।

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হয়েছে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিতে হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওই বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হয়েছে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

পরীক্ষা-সংশ্লিষ্ট পরীক্ষার্থী, কক্ষ পর্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শক টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ছাড়া অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। তাদের মধ্যে ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। ৪ হাজার ৬৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১ হাজার ৫৩৫টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে।

আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন। তাদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ ও ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২ হাজার ৬৮৮টি ও মোট কেন্দ্র ৪৪৯টি।

কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৮৩৪ ও মোট কেন্দ্র ৬৭৪টি।

গত বছরের তুলনায় এবার মোট পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন। প্রতিষ্ঠান কমেছে ১২টি ও কেন্দ্র বেড়েছে ৯টি।

এইচএসসি পরীক্ষায় সব পরীক্ষার্থী (নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২৩ সালের সংশোধিত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ও সিলেবাস অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অংশগ্রহণ নেবে, তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে পরীক্ষা হবে।

পরীক্ষা শেষে নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।