শিরোনাম :

রাজধানীতে রাতে তিন বাসে আগুন

রাজধানীতে রাতে তিন বাসে আগুন
Admin

বিএনপির ডাকা তৃতীয় দফা সর্বাত্মক অবরোধের প্রথম দিনে বুধবার রাত সাড়ে ৯টা পর্যন্ত রাজধানী ঢাকায় তিনটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

একই দিনে গাজীপুরে যাত্রীবাহী একটি বাস ও খাগড়াছড়িতে কভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বাসে অগ্নিসংযোগের এসব ঘটনায় কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

বিএনপির ডাকা ২৮ অক্টোবরের মহাসমাবেশ ও পরবর্তী ১২ দিনে এ নিয়ে ১৩০টি গাড়িসহ বিভিন্ন সরঞ্জামে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

বুধবার রাত সাড়ে ৯টার দিকে ফায়ার সার্ভিস সূত্র এ তথ্য জানায়।

অবরোধের মধ্যে বুধবার সকাল সোয়া ১০টার দিকে খাগড়াছড়িতে একটি কাভার্ড ভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা। এছাড়া সন্ধ্যা ৬টার দিকে গাজীপুরে যাত্রীবাহী একটি বাসে আগুন দেয়া হয়।

রাজধানীতে সন্ধ্যার পর পুরান ঢাকার তাঁতীবাজার মোড়ে ও বনানীর কাকলী এলাকায় দুটি বাসে আগুন দেয়া হয়।

ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাফি আল ফারুক জানান, তাঁতিবাজারে আকাশ পরিবহনের একটি বাসে রাদ ৭টা ২৫ মিনিটে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়।

এছাড়া কাকলি পুলিশ ফাঁড়ির সামনে রাত ৮টা ৮ মিনিটে একটি মিনিবাসে আগুন দেয়ার খবর পেয়ে কুর্মিটোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে যায়।

বাসে অগ্নিসংযোগের পরবর্তী ঘটনাটি ঘটে জিগাতলায়। রাত ৯টা ২৩ মিনিটে সাত মসজিদ রোডে কে বা কারা রমজান পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়।

জিগাতলা থানার ওসি জানান, রমজান পরিবহনের একটি বাসে আগুন দেয়ার ঘটনায় দুজনকে আটক করা হয়েছে।

অবরোধের পক্ষ-বিপক্ষে মিছিল

তৃতীয় দফা অবরোধকে কেন্দ্র করে বুধবার সারাদেশে বিএনপির নেতা-কর্মীরা ঝটিকা মিছিল করেছে। সারাদেশে বিচ্ছিন্ন সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের ঘটনায় পরদিন ২৯ অক্টোবর দলটি সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিনদিন সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি-জামায়াত, যা শেষ হয় ২ নভেম্বর।

তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের প্রথম দিন বুধবার সকালে রাজধানীতে যানবাহনের চাপ কিছুটা কম ছিল। তবে সন্ধ্যায় ব্যক্তিগত গাড়িসহ অন্যান্য যানবাহন চলাচল বেড়েছে। আবার কোনো কোনো সড়কে দেখা গেছে যানজটও। তবে অবরোধে দূরপাল্লার বাস তেমন ছাড়েনি।

রাজধানীর বিভিন্ন সড়কে আওয়ামী লীগ ও দলটির সহযোগী সংগঠনগুলো অবরোধবিরোধী মিছিল করেছে। অপরদিকে বিচ্ছিন্নভাবে বিএনপি অবরোধ পালনে কিছু কিছু এলাকার সড়কে সরব ছিল। তবে গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ির খুব বেশি চাপ দেখা যায়নি।