শিরোনাম :

সরকারে কে আসবে সে সিদ্ধান্ত বাংলাদেশিদেরই নেওয়া উচিত

সরকারে কে আসবে সে সিদ্ধান্ত বাংলাদেশিদেরই নেওয়া উচিত
Admin

বাংলাদেশ সরকারের ভবিষ্যৎ জনগণের মাধ্যমে নির্ধারণ হওয়া উচিত বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় সোমবার ওয়াশিংটন ডিসিতে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে দেশটির এ অবস্থান তুলে ধরেন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার।

ব্রিফিংয়ে বাংলাদেশ বিষয়ে প্রশ্নকারী সাংবাদিক মিলারের উদ্দেশে বলেন, ফিলিস্তিনের গাজার মতোই উত্তপ্ত স্থানে পরিণত হয়েছে বাংলাদেশ ও ঢাকা। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন না হলে বাংলাদেশের অবস্থা হবে গাজা উপত্যকার মতো। বাংলাদেশ সার্বভৌম দেশ, যেখানে জনগণের ৯০ থেকে ৯৫ শতাংশ গণতন্ত্র এবং অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনের পক্ষে। মানবাধিকার ও গণতান্ত্রিক প্রক্রিয়ার বিষয়ে আমেরিকা ভূমিকা রাখতে শুরু করায় বাংলাদেশের জনগণ খুবই আশাবাদী হয়ে উঠেছে।

ওই সাংবাদিক আরও বলেন, ‘আওয়ামী লীগ ছাড়া বড় সব রাজনৈতিক দল ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসসহ অন্য দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে কাজ করছেন। বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্রকে ভারতের সঙ্গে আলোচনা করতেই হবে কেন? এর মধ্য দিয়ে কি এটা প্রমাণ হয় না যে, বাংলাদেশের বর্তমান সরকার আমাদের দেশকে এরই মধ্যে ভারতের কাছে বিক্রি করে দিয়েছে?’

উল্লিখিত বক্তব্য ও প্রশ্নের জবাবে ম্যাথু মিলার বলেন, ‘আমাকে বলতে দিন যা এর আগে বহুবার বলেছি, যেটি হলো আমরা বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের পক্ষে। আমরা মনে করি বাংলাদেশি সরকারের ভবিষ্যৎ নির্ধারণ হওয়া উচিত এর জনগণের মাধ্যমে।